January 27, 2022, 11:22 pm

সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান সৃষ্টির আহ্বান বিএনপির

  • Last update: Monday, December 20, 2021

দেশের বর্তমান অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হয়ে দানবীয় সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান সৃষ্টির আহ্বান জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

ক্ষমতাসীন আওয়ামী লীগ স্বাধীনতাবিরোধী শক্তিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায় এবং বেআইনিভাবে মিথ্যা মামলায় কারাগারে আটক করে রাখা হয়েছে। এর অর্থ হচ্ছে এরা আওয়ামী লীগ আজকে স্বাধীনতার বিরোধী শক্তিতে পরিণত হয়েছে। কারণ দেশনেত্রী বেগম খালেদা জিয়া এদেশের প্রথম নারী মুক্তিযোদ্ধা।’
‘১৯৭১ সালে তিনি (বেগম খালেদা জিয়া) সেদিন তাঁর দুই শিশুর হাত ধরে আজকে আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও আরাফাত রহমান কোকোর হাত ধরে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। পাকিস্তান সেনাবাহিনী দ্বারা গ্রেপ্তার হয়ে তিনি ক্যান্টমেন্টের কারাগারে বন্দি ছিলেন ১৬ ডিসেম্বব পর্যন্ত। আজকে আপনারা তাঁকে মিথ্যা মামলা দিয়ে আটক করে রেখেছেন। এখন তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে লড়াই করছেন, মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।’

Advertisements

আজ সোমবার ২০ ডিসেম্বর ২০২১, গুলিস্তানস্থ মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিএনপি মহাসচিব আরও বলেন, শহীদ জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার অনুপ্রেরণা দিয়েছিলেন এবং সম্মুখ যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। তার আহ্বানের পর দেশে মুক্তিযুদ্ধ হয়েছিল। সেই স্বপ্নই আমাদেরকে সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়েছিল। সেই শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৭৫ সালে পট পরিবর্তনের পর আবার আমাদের স্বপ্ন দেখিয়েছিলেন।

দেশের বর্তমান অবস্থা তুলে ধরে তিনি বলেন, আজকে দেখুন এই ৫০ বছরে এরা (সরকার) দাবি করে যে, বাংলাদেশে উন্নয়নের নাকী বন্যা বইয়ে দিয়েছে। এই ৫০ বছরে আজকে গরীর আরো গরীব হয়েছে। এখানে কিছু সংখ্যাক আওয়ামী লীগের সহায়তাপুষ্ট, মদদপুষ্ট কিছু বড়লোক আরো ধনী হয়েছে। কি হয়েছে? আজকে আমাদের দেশের কৃষকেরা তারা তাদের পণ্যের দাম পাচ্ছে না, শ্রমিকেরা তাদের শ্রমের ন্যায্য পাওনা মজুরী পাচ্ছে না। আমাদের সমস্ত রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোকে ধবংস করে ফেলেছে, শিক্ষা ব্যবস্থাকে ধবংস করে ফেলেছে, আমাদের অর্থনীতি সত্যিকার অর্থে একটা পরনির্ভরশীল অর্থনীতিতে পরিণত করেছে।

Advertisements

এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হয়ে সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান সৃষ্টির আহবান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি মহাসচিব বলেন, আজকে সময় নেই। আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। জনগণকে সাথে নিয়ে সমস্ত রাজনৈতিক শক্তি, ব্যক্তি সবাইকে সঙ্গে নিয়ে দূর্বার আন্দোলনের মধ্য দিয়ে এই ভয়াবহ দানবীয় যে শক্তি আমাদের বুকের ওপর চেপে বসে আছে তাদেরকে পরাজিত করে সত্যিকার অর্থে একটা গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে, একটা গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই সরকার একটি দানবীয় সরকার। আজকে মানবাধিকার লঙ্ঘনের জন্য বাংলাদেশের একটি সংস্থার কর্মকর্তার নিষিদ্ধ করা হয়েছে। এটা আমাদের জন্য লজ্জার খবর। আজকে সরকারের সাবেক প্রতিমন্ত্রী দেশ থেকে পালিয়ে গিয়ে তিনি কোথাও জায়গা পাচ্ছেন না, তাকে দেশে ফিরে আসতে হয়েছে। এসব কাদের জন্য হচ্ছে? আজকে যারা ক্ষমতায় জোর করে দখল করে আছে তাদের জন্য, স্বৈরাচারী শেখ হাসিনার সরকারের জন্য।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC