May 19, 2022, 10:38 am

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে সন্ধ্যায় শপথ নেবেন রনিল বিক্রমসিংহে

  • Last update: Thursday, May 12, 2022

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার ৬টা ৩০ মিনিটে তিনি শপথ নেবেন। আজ তার দল থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার সংবাদমাধ্যম দ্য ডেইলি মিরর এই তথ্য জানিয়েছে।

Advertisements

গতকাল বুধবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রনিল বিক্রমাসিংহের এক রুদ্ধদার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে গোতাবায়ে রনিলকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য অনুরোধ করেছিলেন।

প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর তিনি রাজধানী কলম্বোর একটি মন্দিরে যাবেন। সেখান থেকে ফিরে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শুরু করবেন।

এর আগে চলতি সপ্তাহে নতুন মন্ত্রিসভা গঠনের কথা জানান প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। চলমান সহিংস আন্দোলনের মধ্যেই তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। এরপর স্বয়ংক্রিয়ভাবে ভেঙে যায় দেশটির মন্ত্রিসভা।

Advertisements

এক বিবৃতিতে গোতাবায়ে রাজাপাকসে জানান, বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে ও দেশের কার্যক্রম পরিচালনায় নতুন সরকার গঠনে আমি পদক্ষেপ নিচ্ছি। সংসদের হাতে আরও ক্ষমতা দেওয়ার জন্য কিছু সাংবিধানিক সংস্কার করা হবে বলেও জানান রাষ্ট্রপতি।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে ধুঁকছে শ্রীলংকা। এজন্য দেশটির নাগরিকরা সরকারের অব্যবস্থাপনাকেই দুষছেন। বিক্রমাসিংহে যদি প্রধানমন্ত্রী হন, তাহলে সম্ভবত ২২৫ সদস্যের শ্রীলঙ্কা সংসদে ক্রস-পার্টি সমর্থন নিয়ে একটি ‘ঐক্য’ সরকারের প্রধান হবেন তিনি।

প্রেসিডেন্টের ঘনিষ্ঠ এক ঊর্ধ্বতন কর্মকর্তা এএফপিকে বলেছেন, কোনো অঘটন না ঘটলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ গ্রহণ করবেন বিক্রমাসিংহে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC