May 22, 2022, 11:35 pm

শার্শায় জং ও লবনাক্ত ঠেকাতে রডে ব্যবহার হচ্ছে এ্যাপোক্সি পেইন্ট

  • Last update: Wednesday, April 27, 2022

মো.রাসেল ইসলাম, যশোর জেলা প্রতিনিধি: দ্রুত গতিতে এগিয়ে চলছে শার্শা উপজেলা সদর থেকে জামতলা সড়কে ১০ মিটার (আরসিসি) গার্ডার ব্রিজ নির্মান কাজ।

শার্শা-জামতলা সড়কের যানজট নিরসনের কথা চিন্তা করে দিনরাত দ্রুত সংস্কারের কাজ চালাচ্ছে বিআরটি কর্তৃপক্ষ।

Advertisements

১২ ডিসেম্বর ২০২১ তারিখে ব্রিজটির নির্মান কাজ শুরু হয়ে ৪ ডিসেম্বর ২০২২ ইং তারিখে শেষ করার লক্ষ নিয়ে খুব জোরেশোরে কাজ করছেন নির্মান শ্রমিকরা।

বর্তমান ব্রিজটির কাজের ৪০ শতাংশ শেষ হয়েছে বলে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ। যা তৈরীতে ১ কোটি ৭৩ লাখ ৫৮ হাজার ২ শত ৪৪.২৮১ টাকা ব্যায়ের চুক্তি মূল্য নির্ধারন করা হয়েছে।

সরজমিনে ব্রিজটির নির্মান কাজ ঘুরে দেখা যায়, ব্রিজ নির্মাণে দ্রুততার সাথে কাজ করছে একদল নির্মান শ্রমিক। ব্রিজের কাজে ব্যবহৃত রডে লাগানো হচ্ছে উন্নত প্রযুক্তি নির্ভর এ্যাপোক্সি পেইন্ট।

Advertisements

এই এ্যাপোক্সি পেইন্ট ব্যবহারের ফলে ব্রিজটি মজবুত ও দীর্ঘ মেয়াদী স্থায়ীত্ব হবে বলেও জানান ঠিকাদারি কর্মকর্তা।

বিগত দিনে কোন ব্রিজের কাজে রডের গায়ে এই এ্যাপোক্সি পেইন্টের ব্যবহার না হওয়ায় বিষয়টি অজানা সাধারণ মানুষের।

ব্রিজ নির্মান ও প্রযুক্তি নির্ভর সরকারের উন্নয়ন মূলক এই কাজের বিষয়ে জানতে চাইলে শার্শা উপজেলা প্রকৌশলী এম এম মামুন হাসান বলেন, যশোর জেলার শার্শা উপজেলায় এই সর্বপ্রথম ব্রিজ তৈরিতে রডে ব্যবহার করা হচ্ছে এ্যাপোক্সি পেইন্ট। যা ব্যবহারে রডে জং বা লবনাক্তের কারনে ব্রিজের কোন মরিচা আসবেনা। ফলে স্থায়ীত্ব হবে দীর্ঘ মেয়াদী। এজন্য এখন থেকে সরকারি ভাবে যত ব্রিজ বা কালভার্টের নির্মান কাজ হবে সকল কাজেই রডে এই পেইন্ট ব্যবহার করা হবে। আশা করছি এই কাজে সরকারের ভাবমূর্তিও অনেকাংশে বৃদ্ধি পাবে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC