April 13, 2024, 12:04 am

রুপপুরের পণ্য ভারত হয়ে এলো মোংলা বন্দরে

  • Last update: Thursday, February 23, 2023

বাগেরহাট প্রতিনিধিঃ রাশিয়ার রুপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারি পণ্য মোংলা বন্দরে এসে পৌঁছেছে। তবে এই পণ্য ভারত থেকে ট্রানজিট হয়ে বাংলাদেশ পতাকাবাহী ‘এমভি অপরাজিতা’ জাহাজে করে এসেছে বলে জানায় সংশ্লিষ্ট শিপিং এজেন্ট। বন্দরের ৭ নম্বর জেটিতে বৃহস্পতিবার (২৩ ফেব্রæয়ারি) দিবাগত রাত আড়াইটায় বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে জাহাজটি নোঙ্গর করে।

জাহাজটির শিপিং এজেন্ট আল সাফা শিপিং লাইসেন্সের পরিচালক এইচ এম দুলাল বলেন, রাশিয়া থেকে আসা ৯৮৯ প্যাকেজের এক হাজার ৬৯০ মেট্রিকটন পন্য আসে। রাশিয়ার পণ্য হলেও এটি ভারতের হলদিয়া বন্দর থেকে ট্রানজিট হয়ে আসে এই পণ্য। এখন সেগুলো খালাস চলছে। দুদিনের মধ্যে পুরোপুরি খালাস শেষে সড়ক পথে ঈশ^রদীতে নির্মানাধীণ রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের কর্তপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

এর আগে গত ১৬ ফেব্রেæয়ারি সন্ধ্যায় এক হাজার ৪৮ মেট্রিকটন পণ্য নিয়ে মোংলায় নোঙ্গর করে আরেক বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুতি’। সেই জাহাজের পণ্য ইতোমধ্যে খালাস শেষে রুপপুরে পৌঁছে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট একটি সুত্র জানায়, সাতটি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রাশিয়ার পণ্য পরিবহনে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে। ফলে রাশিয়া থেকে রুপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানিকৃত পণ্য খালাস হয় ভারতে। এরপর সেখান থেকে এসব পণ্য আনা হয় মোংলা বন্দরে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC