September 26, 2022, 6:42 am

রাশিয়ায় যুদ্ধ বিরোধী বিক্ষোভ, গ্রেফতার ১৩০০

  • Last update: Thursday, September 22, 2022

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য আরও সেনা সমাবেশে ভ্লাদিমির পুতিনের নির্দেশের প্রতিবাদ করায় এক হাজার তিনশতর বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

রাশিয়ার মানবাধিকার গ্রুপ অভিডির বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, এক হাজার ৩০০ বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ গ্রেফতার হয়েছেন সেন্ট পিটার্সবার্গ ও মস্কোতে। এ ছাড়া ইরকুতস্ক, অন্যান্য সাইবেরিয়ান শহর ও ইয়েকাতেরিনবার্গে অনেককে গ্রেফতার করা হয়েছে।

Advertisements

এর আগে বুধবার রাশিয়া ও এর নাগরিকদের রক্ষায় যুদ্ধ করার জন্য আরও সেনা সমাবেশের নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নির্দেশনার ফলে যারা কোনো একসময় রুশ সেনাবাহিনীতে কাজ করেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন সেসব রিজার্ভিস্টদের এখন যুদ্ধ করার জন্য ডেকে পাঠানো হবে বলে নির্দেশ দেন তিনি।

পুতিন বলেন, মাতৃভূমি, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা আর জনগণের নিরাপত্তা রক্ষা করার জন্য তিনি সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন।

বুধবার থেকেই সেনা সমাবেশ শুরু হয়ে যাবে বলে জানান তিনি।

Advertisements

পশ্চিমা দেশগুলোর প্রতি হুমকি দিয়ে তিনি বলেন, আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা যদি হুমকির মধ্যে পড়ে, রাশিয়া ও এর জনগণকে রক্ষা করার জন্য আমরা সবরকমের ব্যবস্থা নেব। এটি কোনো ফাঁকা বুলি নয়।

এদিকে রুশ প্রেসিডেন্টের এ ঘোষণার পর রাশিয়া ছাড়ার হিড়িক পড়ে যায়। রাশিয়ার বাইরে যাওয়ার জন্য সব ফ্লাইটের টিকিট বিক্রি হয়ে যায়।

সূত্র: বিবিসি, আলজাজিরা

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC