February 1, 2023, 8:47 am
সর্বশেষ:
ঠাকুরগাঁওয়ে শহীদ কমরেড কম্পরাম সিংহ স্মৃতি কমপ্লেক্স উদ্বোধন বানিয়াচংয়ে অতিরিক্ত ভাড়া আদায় সিএনজি স্ট্যান্ড ম্যানেজারকে জরিমানা আমিরাতে ফ্রন্টলাইন করোনাযোদ্ধা মামুনুর রশীদ গোল্ডেন ভিসায় সম্মানিত সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী মোংলা ইপিজেডে ভিআইপি কারখানায় আগুন দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তমঃ টিআই তারেক রহমান ও জোবায়দাকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়ে গেজেট প্রকাশ বাঘের অবয়ব তৈরী করল বনবিভাগ প্রধানমন্ত্রীর সঙ্গে ওআইসি সদস্যভুক্ত সাত দেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাইকারি ও খুচরা পর্যায়ে ফের বাড়লো বিদ্যুতের দাম

মৌলভীবাজার স্থানীয়ভাবে শহীদ দিবস উদযাপন

  • Last update: Tuesday, December 20, 2022

তিমির বনিক, মৌলভীবাজার প্রতিনিধি: ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলেও বিশেষ তাৎপর্য বহন করে ২০ ডিসেম্বর। মৌলভীবাজারবাসীর কাছে একটি বেদনার দিন। ১৯৭১ সালের এই দিনে মাইন বিস্ফোরণে অর্ধ-শতাধিক মুক্তিযোদ্ধার হতাহতের ঘটনা ঘটে। তাই এ দিবসটি স্থানীয়ভাবে শহীদ দিবস হিসেবে পালন করা হয়।
দিবসটি উপলক্ষে আজ ২০ ডিসেম্বর (মঙ্গলবার) সকালে স্থানীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন মৌলভীবাজার রাজনগর ৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ,এমপি, জেলা প্রশাসক মো.মীর নাহিদ আহ্সান, জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাউর রহমান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন প্রমুখ।

জানা যায়, ১৯৭১ সালের ৮ ডিসেম্বর মৌলভীবাজার ও ১৬ ডিসেম্বর সারা দেশ মুক্ত হয়। মুক্তিযোদ্ধারা জেলার বিভিন্ন স্থান থেকে এসে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে স্থাপনকৃত মুক্তিযোদ্ধা হেড কোয়ার্টারে এসে আশ্রয় নিয়েছিলেন। উদ্দেশ্য ছিল এখানে কিছুদিন বিশ্রামের পর নিজ নিজ বাড়িতে ফিরে যাবেন। কিন্তু সেই সুযোগ আর কারও হয়নি। ১৯৭১ সালের ২০ ডিসেম্বর এই দিনে দুপুর বেলা আকষ্মিক বিদ্যালয় ভবনে মাইন বিস্ফোরণ ঘটলে মুহূর্তেই সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায়। মাইন বিস্ফোরণে ক্যাম্পে থাকা মুক্তিযোদ্ধাদের দেহ ছিন্নভিন্ন হয়ে বিভিন্ন স্থানে ছিটকে পড়ে। এসময় অর্ধ-শতাধিক মুক্তিযোদ্ধা ঘটনাস্থলে শহীদ হন।

Advertisements

পরে মুক্তিযোদ্ধাদের ছিন্নভিন্ন দেহ জড়ো করে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠের দক্ষিণ-পূর্ব প্রান্তে সমাহিত করা হয়।

এরপর থেকেই মৌলভীবাজার বাসী ২০ ডিসেম্বর স্বাধীনতার সেই সময় থেকে স্থানীয় ভাবে শহীদ দিবস হিসেবে পালন করে আসছেন।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC