December 2, 2021, 6:10 pm

মানবতাবিরোধী অপরাধের মামলায় সাবেক এমপির মৃত্যুদণ্ডের রায়

  • Last update: Wednesday, November 24, 2021

বিএনপির সাবেক সংসদ সদস্য আবদুল মোমিন তালুকদারের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালীন সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডের রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ (২৪ নভেম্বর) সকালে রায় ঘোষণা করেন হাইকোর্টের বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের সদস্য বিচারপতিরা হলেন, বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

Advertisements

মোমিন তালুকদারের বিরুদ্ধে বগুড়ার বিভিন্ন স্থানে ১৯ জনকে হত্যার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, তালুকদারের অপরাধ মানবতার বিরুদ্ধে নৃশংস অপরাধ। এ ধরনের একজন মানুষ সংসদ সদস্য হওয়া বাংলাদেশ ও জাতির জন্য লজ্জাজনক।

বগুড়া-৩ (দুপচাঁচিয়া-আদমদীঘি) আসনের সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল মোমিন তালুকদার খোকা ওরফে খোকা রাজাকারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগে ২০১১ সালে আদালতে মামলা করেন আদমদীঘির কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী।

আবদুল মোমিন তালুকদারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহত্যা এবং ১৯টি বাড়ি লুট করে অগ্নিসংযোগের অভিযোগ ছিল। ২০০১ ও ২০০৮ সালে দুইবার বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC