August 13, 2022, 12:30 pm
সর্বশেষ:
বানিয়াচংয়ে কমিউনিস্ট পার্টির বিক্ষোভ সমাবেশ সিরাজগঞ্জে বাড়তি খরচে চলতি মৌসুমে আমন ধানের চাষাবাদ শুরু ফ্রান্সে বেপরোয়া হয়ে উঠেছে দাবানল, সহযোগিতায় আশেপাশের দেশ নিউইয়র্কে অতর্কিত হামলার শিকার বিতর্কিত লেখক সালমান রুশদী কোম্পানীগঞ্জে র‌্যাবের হাতে ফেন্সিডিলসহ মাদককারবারি আটক ঠাকুরগাঁওয়ে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা চা শ্রমিকদের বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান সাপ্তাহিক ছুটি ২ দিন করার কথা ভাবছে সরকার আগামী বছর থেকে ব্রান্ড জনসন অ্যান্ড জনসন উৎপাদন ও বিক্রি বন্ধের ঘোষণা জনতার সুনামিতে সরকার ভেসে যাবে: মির্জা ফখরুল

ভিক্টোরিয়ার শিক্ষার্থীরা দুই দশক পর পাচ্ছেন খেলার মাঠ

  • Last update: Saturday, July 23, 2022

আবু নাসের খাঁন (পলাশ), কুমিল্লা জেলা প্রতিনিধি: দুই দশক পর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ২৬ হাজার শিক্ষার্থী খেলার মাঠ পাচ্ছেন। কলেজ দুই ভাগে বিভক্ত উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি শাখায়। নগরীর কান্দিরপাড়ে অবস্থিত উচ্চ মাধ্যমিক শাখায় প্রায় আড়াই হাজার শিক্ষার্থী। ধর্মপুরে ডিগ্রি শাখায় শিক্ষার্থী প্রায় ২৬ হাজার।

দুই শাখায় মাঠ থাকলেও সেগুলো খেলার উপযুক্ত নয়। ডিগ্রি শাখার মাঠটি এতদিন ছিল জলাবদ্ধ। এখন সেখানে মাটি ভরাট চলছে। কর্তৃপক্ষের আশা, আগামী বছরের প্রথম দিকে ডিগ্রি শাখার মাঠটি প্রাণ ফিরে পাবে।

Advertisements

শিক্ষার্থী আশিক ইরান বলেন, মাঠ না থাকায় ঘরোয়া খেলাধুলা আর মোবাইল ফোন নিয়ে সময় কাটাতে হয়। ডিগ্রি শাখার খেলার মাঠ সংস্কার হচ্ছে। এটা আশাব্যঞ্জক খবর। আরেক শিক্ষার্থী আবু সুফিয়ান রাসেল বলেন, কলেজের ক্রীড়াচর্চা ও অর্জনের গৌরবান্বিত ইতিহাস রয়েছে। ডিগ্রি শাখার নির্ধারিত খেলার মাঠে দুই দশকের বেশি সময় ধরে জলাবদ্ধ।
মাঠটি সংস্কার হলে ২৬ হাজার শিক্ষার্থী ক্রীড়াচর্চার সুযোগ পাবে। কুমিল্লার বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু বলেন, ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থীদের খেলার মাঠ নেই, এটা দুঃখজনক। একসময় ভিক্টোরিয়ার কলেজ ক্রিকেট টিমের সুনাম ছিল। দুটি মাঠ সংস্কার করে শিক্ষার্থীদের মাঠে ফিরিয়ে আনতে হবে। এতে তারা শারীরিক বিকাশের সুযোগ পাবে। শিক্ষক পরিষদের সাবেক সম্পাদক মোহাম্মদ শাহজাহান বলেন, এই মাঠে আগে খেলা হতো, বাইরের পানি এসে এটাকে জলাবদ্ধ করে। অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, খেলার মাঠে জলাবদ্ধতার এ সমস্যা বহু বছর ধরে। ধর্মপুর এলাকায় অপরিকল্পিত বাড়িঘরের কারণে এ সমস্যা হচ্ছে। আমাদের সীমিত সামর্থ্য দিয়ে কাজ চালিয়ে যাচ্ছি। সিটি করপোরেশন, জেলা প্রশাসন, জেলা পরিষদের সহযোগিতা নিয়ে পূর্ণাঙ্গ মাঠ ভরাটের চেষ্টা করব।

শিক্ষার্থীদের উল্লাসে সরগরম থাকবে মাঠ। সূত্রমতে, ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত হয় ভিক্টোরিয়া কলেজ। ১৯৬০ সালে মূল শাখা থেকে ৩ কিলোমিটার দূরে ধর্মপুর এলাকায় ডিগ্রি ক্যাম্পাস স্থাপন করা হয়। স্নাতক-স্নাতকোত্তর ও ডিগ্রি অধ্যয়নরত ২২টি বিভাগের প্রায় ২৬ হাজার শিক্ষার্থীর জন্য খেলার মাঠ নেই।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC