April 12, 2024, 11:24 pm

ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়েছে

  • Last update: Friday, January 6, 2023

সম্প্রতি ভারতে ধরা পড়ে ওমিক্রনের উপধরন বিএফ.৭। ১ জানুয়ারি তা শনাক্ত হয় বাংলাদেশেও। এখন ওমিক্রনের আরও একটি নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ভারতে। এক্সবিবি.১.৫ বা ক্র্যাকেন নামের এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা করোনার অন্যসব ভ্যারিয়েন্টের চেয়ে বেশি। খবর আনন্দবাজার পত্রিকার।

শুক্রবার (৬ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, গত ২৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত বিদেশ থেকে আসা ১২৪ জন যাত্রীর শরীরে করোনা সংক্রমণের নমুনা পাওয়া গেছে। তাদের মধ্যে এখন পর্যন্ত ৪০ জনের জিনোম সিকোয়েন্স করে ১৪ জনের শরীরে এক্সবিবি ও এক্সবিবি.১.৫ নমুনা পাওয়া গেছে। এছাড়া এক জনের শরীরে বিএফ.৭.৪.১ এর নমুনাও পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এখন পর্যন্ত গুজরাট, রাজস্থান ও কর্নাটক মিলিয়ে পাঁচ জনের শরীরে এক্সবিবি.১.৫ এর নমুনা পাওয়া গেছে।

তবে আতঙ্কের কিছু নেই উল্লেখ করে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, অযথা ভয় পাওয়ার কিছু নেই। সরকার সব ধরনের পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত রয়েছে। তবে একই সঙ্গে তিনি করোনার বিধিনিষেধ মেনে চলা ও দেশবাসীকে সতর্ক থাকার ওপরেও জোর দিয়েছেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC