June 19, 2024, 5:07 pm

বৈশ্বিক চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা হবে: প্রবাসী প্রতিমন্ত্রী

  • Last update: Sunday, May 26, 2024

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। তিনি বলেন, যে দেশে যে ধরনের জনবলের চাহিদা আছে সেই দেশে সেই ধরনের জনবল পাঠানো হবে। সে লক্ষ্যে আমরা চাহিদা ভিত্তিক বা দেশ ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা নেবো।

শনিবার (২৫ এপ্রিল) দুবাইয়ের এক মতবিনিময় সভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী। বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের যেসকল কোম্পানী জনশক্তি আমদানী করে থাকে তাদের মধ্য থেকে প্রথম সারির ১৬টি কোম্পানীর চেয়ারম্যান/প্রধান নির্বাহীকে এই মতবিনিময় সভায় আমন্ত্রণ জানানো হয়েছিল। কীরূপ দক্ষ জনশক্তি বা কোন ধরনের চাহিদাসম্পন্ন জনবল তাদের প্রয়োজন কিংবা বাংলাদেশ থেকে আরও বেশিসংখ্যক জনশক্তি প্রেরণের জন্য কি কি করণীয়-সেসব বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী তাদের সাথে আলোচনা করেন।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্য শেখ একরামুজ্জামান, প্রতিমন্ত্রীর সফরসঙ্গী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খায়রুল আলম এবং একান্ত সচিব মামুনুর রহমান, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এসময় বেশিরভাগ কোম্পানি ভিসা প্রসেসিংয়ে দীর্ঘসূত্রিতার অভিযোগ করেন। প্রতিমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান। দুবাই ট্যাক্সি’তে নিয়োগের ক্ষেত্রে ভাষা দক্ষতা ও আইটি দক্ষতার উন্নয়ন দরকার বলে জানানো হয়।

মতবিনিময় সভায় বাংলাদেশের বন্ধ ভিসা চালুর ব্যাপারেও আলোচনা হয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC