টপ নিউজ লাইফস্টাইল

বিশ্বে প্রতি ১০ জনের একজন করোনায় আক্রান্তঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে প্রতি ১০ জনের মধ্যে একজন করোনাভাইরাস আক্রান্ত বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই সংক্রমণ বিশ্বের বৃহৎ জনগোষ্ঠীকে বিপদের মধ্যে ঠেলে দিচ্ছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

সোমবার ডব্লিউএইচও’র আপৎকালীন বিশেষজ্ঞ মাইক রায়ান নির্বাহী পর্ষদকে এই আশঙ্কার কথা জানান। গতকাল এবিসি নিউজ তাদের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে।

Advertisements

কোভিড-১৯ সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩৪ সদস্যের নির্বাহী কমিটির একটি বিশেষ অধিবেশনে এ মন্তব্য করেন তিনি। এই সময় সংস্থার প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস উপস্থিত ছিলেন।

আশঙ্কা প্রকাশ করে রায়ান বলেন, এখন পর্যন্ত আমাদের হাতে থাকা সব থেকে ভালো পরিসংখ্যান অনুযায়ী, হয়তো এরই মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার ১০ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভিন্ন ভিন্ন দেশে আক্রান্তের হার ভিন্ন। তবে গ্রামে ও শহরে আক্রান্তের হার ভিন্ন এবং বয়স ভিত্তিতেও আক্রান্তের হারও ভিন্ন। তবে মোদ্দাকথা হচ্ছে– বিশ্বের বৃহৎ জনগোষ্ঠী এখনও মারাত্মক ঝুঁকির মধ্যে রয়ে গেছে।

Advertisements

যদি বিশ্বের জনসংখ্যা ৭৬০ কোটি ধরা হয় সে হিসেবে প্রায় ৭৬ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে ধারণা মাইকেল রায়ানের। তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বর্তমান হিসেবে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন কোটি।

এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে কোভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে বলেও জানান রায়ান। ইউরোপের কিছু কিছু অংশ এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলেও সংক্রমণ ও মৃত্যু বাড়ছে বলেও সমীক্ষা উল্লেখ করেন তিনি।

Advertisements
Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest