February 1, 2023, 9:25 am
সর্বশেষ:
ঠাকুরগাঁওয়ে শহীদ কমরেড কম্পরাম সিংহ স্মৃতি কমপ্লেক্স উদ্বোধন বানিয়াচংয়ে অতিরিক্ত ভাড়া আদায় সিএনজি স্ট্যান্ড ম্যানেজারকে জরিমানা আমিরাতে ফ্রন্টলাইন করোনাযোদ্ধা মামুনুর রশীদ গোল্ডেন ভিসায় সম্মানিত সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী মোংলা ইপিজেডে ভিআইপি কারখানায় আগুন দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তমঃ টিআই তারেক রহমান ও জোবায়দাকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়ে গেজেট প্রকাশ বাঘের অবয়ব তৈরী করল বনবিভাগ প্রধানমন্ত্রীর সঙ্গে ওআইসি সদস্যভুক্ত সাত দেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাইকারি ও খুচরা পর্যায়ে ফের বাড়লো বিদ্যুতের দাম

বিএনপি সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৫টি আসনে নির্বাচন ১ ফেব্রুয়ারি

  • Last update: Sunday, December 18, 2022

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৫টি আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১ ফেব্রুয়ারি এসব আসনে ভোটগ্রহণ করা হবে।

শূন্য এ আসনগুলোতে উপনির্বাচনের বিষয়ে রোববার (১৮ ডিসেম্বর) বৈঠক করে ইসি। বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম এ তথ্য জানান। এরমধ্যে, ৫ জানুয়ারি মনোনয়ন দাখিলের শেষ তারিখ। মনোয়ন যাচাইবাছাই করা হবে ৮ জানুয়ারি আর প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি। প্রতিটি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

Advertisements

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা আসে। পরদিন ১১ ডিসেম্বর জাতীয় সংসদ সচিবালয়ে স্পিকারের কাছে বিএনপির সাত এমপির পদত্যাগপত্র জমা দেয়া হয়। এ সময় সশরীরে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

আব্দুস সাত্তার অসুস্থ থাকায় এবং হারুনুর রশিদ বিদেশে থাকায় পদত্যাগপত্র জমা দিতে যেতে পারেননি। তাদের পক্ষে ব্যারিস্টার রুমিন ফারহানা পদত্যাগপত্র জমা দেন। এরপর ওইদিন সশরীরে উপস্থিত থাকা ৫ এমপির পদত্যাগপত্র গৃহীত হয়। একইদিন যাচাইবাচাই শেষে আব্দুস সাত্তারের পদত্যাগপত্রও গৃহীত হয়। বিদেশে অবস্থান করায় স্ক্যান করা স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দেয়ায় নিয়মানুযায়ী হারুন অর রশিদেরটি এখনও গৃহীত হয়নি। এছাড়া রুমিন ফারহানা সংরক্ষিত আসনের এমপি হওয়ায় উপনির্বাচনের পর নতুন সদস্য মনোনীত করা হবে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC