March 4, 2024, 4:31 am
সর্বশেষ:
ভুতের আড্ডায় প্রশাসনের অভিযান, আপত্তিকর অবস্থায় জোড়ায় জোড়ায় কপোত কপোতি আটক কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারকে অনিয়ম ও দুর্নীতিমুক্ত করতে রেজিস্ট্রেশন একান্ত দরকার শরণখোলায় বয়লার মুরগীর চিকেন খেয়ে ভাইরাস আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু বানিয়াচংয়ে জাতীয় ভোটার দিবস পালিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ে বেইলি রোডের আগুনে নিহত এড.আতাউর রহমান শামিম এর দাফন সম্পন্ন ফরিদপুরের নগরকান্দায় কুকুরের কামড়কে কেন্দ্র করে সংঘর্ষ আহত -১০ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হমলা লুটপাট ফরিদপুরের নগরকান্দায় কুকুরের কামড়কে কেন্দ্র করে সংঘর্ষে আহত -১০ শ্রীমঙ্গলে ১বছর ধরে সড়কটির বেহাল দশা, চলাচলে অতিষ্ঠ জনজীবন মোরেলগঞ্জে জাতীয় বীমা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত

বান্দরবানে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ শুরু

  • Last update: Saturday, December 9, 2023

বাসুদেব বিশ্বাস,বান্দরবান: “নিরাপদ মাতৃত্ব পরিকল্পিত পরিবার,স্মাট বাংলাদেশ হোক, আমাদের অঙ্গীকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে শুরু হয়েছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ।

সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে ০৯ ডিসেম্বর (শনিবার) সকালে বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ফিতা কেটে সেবা ও প্রচার সপ্তাহ এর উদ্বোধন করেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা।

পরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মিলনায়তনে প্রচার ও সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক দীপক কুমার সাহা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা ।
এসময় আরো উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগ বান্দরবানের কনভেনিং কমিটির আহবায়ক ও পার্বত্য জেলা পরিষদের সদস্য দুংড়ি মং মারমা,জেলা প্রশাসনের সহকারী কমিশনার মিজানুর রহমান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের ফ্যাসিলিটেটর আসাদুজ্জামান সরকার, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার (ক্লিনিক) ডাঃ কামরুল মনির বিরন, মেডিকেল অফিসার ডাঃ দেবরাজ চক্রবর্তীসহ পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও বিশেষজ্ঞ ডাক্তার ও বিভিন্ন এলাকা থেকে আসা সেবা প্রর্থীরা।
এসময় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, পাহাড়ের প্রতিটা পরিবারের কিশোর কিশোরীদের সুন্দরভাবে বেড়ে ওঠার জন্য অভিভাবকদের পাশাপাশি সমাজের জনপ্রতিনিধিদের দায়িত্ব অপরিসীম, তাই বান্দরবানের প্রতিটা দূর্গম এলাকার মা ও শিশুর সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে পরিবার পরিকল্পনা বিভাগের আরো বেশি ভূমিকা বাড়াতে হবে। যেহেতু মা ও শিশুর সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে পরিবার পরিকল্পানা বিভাগের কমিউনিটি ক্লিনিক। বিশেষ করে বাল্য বিয়ে এবং অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করার জন্য বেশি বেশি প্রচার প্রচারণা দরকার যাতে কোন কিশোরী বাল্যবিবাহের শিকার না হয় এবং অপরিনীত বয়সে গর্ভধারণ না করে। এসময় তিনি সকল মা ও শিশুদের সু-স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং বিশেষজ্ঞ ডাক্তারদের নির্দেশনা প্রদান করেন।
বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক দীপক কুমার সাহা বলেন, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এবারে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পরিবার পরিকল্পনা সেবা, স্বাভাবিক প্রসব সেবা,জরুরী প্রসূতি সেবা,প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা,গর্ভবতী সেবা,নবজাতক ও শিশু সেবা,প্রজননস্বাস্থ্য সেবা,কৈশোর কালীন স্বাস্থ্য ও পুষ্টি সেবা, মা ও শিশুর স্বাস্থ্য সেবা, কিশোর-কিশোরীসেবাসহ জরায়ু মুখ ও স্তন ক্যান্সার পরীক্ষা সেবাসহ ৩২হাজার রোগীকে সেবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সপ্তাহব্যাপী নানা সেবামূলক কর্মকান্ড পরিচালনা করা হবে। এসময় উপ-পরিচালক দীপক কুমার সাহা আরো বলেন, প্রতিবছরের মত আমরা এবারো ও বর্ণাঢ্য আয়োজনে সপ্তাহব্যাপী এই পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পরিচালনা করবো এবং মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত কাজ করে যাব।

আয়োজকেরা জানান, এবারে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ৯ তারিখ সপ্তাহব্যাপী চলবে আর আগামী ১৪ এর সমাপনী হবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC