June 19, 2024, 5:41 pm

বান্দরবানে কলাগাছের আঁশ থেকে তৈরি হয় দেশের প্রথম শাড়ি ‘কলাবতী’

  • Last update: Sunday, April 2, 2023

বাসুদেব বিশ্বাস,বান্দরবান: বান্দরবানে প্রথমবারের মতো কলাগাছের আঁশ থেকে তৈরি ‘কলাবতী শাড়ি’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে। রোববার (২ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ তথ্য জানান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

তিনি বলেন, ২০২১ সালের ডিসেম্বর মাস থেকে বান্দরবান জেলা প্রশাসনের উদ্যোগে কলাগাছের তন্তু থেকে হস্তজাতশিল্প তৈরির জন্য পাইলট প্রকল্প শুরু হয়। প্রথম পর্যায়ে অফিস আদালত বা সভা সেমিনারে ব্যবহারের জন্য ফোল্ডার, ঝুড়ি, শতরঞ্জি, কলমদানি, পাঁচ তারকা হোটেলের ঘরের ভেতর পরার জন্য জুতাসহ বিভিন্ন পণ্য তৈরি হতো কলাগাছের তন্তু দিয়ে।

পরবর্তীতে মৌলভীবাজার থেকে তাঁত যন্ত্র ও রাধাবতী নামে এক প্রশিক্ষককে বান্দরবানে নিয়ে এসে শুরু হয় এক শাড়ি তৈরির কাজ। তার ১৫ দিনের পরিশ্রমে কলাগাছের আঁশ থেকে তৈরি হয় দেশের প্রথম শাড়ি ‘কলাবতী’।

জেলা প্রশাসক আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তারই অনুপ্রেরণায় আমরা বান্দরবানে নারীদের স্বাবলম্বী করতে একটি প্রকল্পের মাধ্যমে কলাগাছের তন্তু থেকে নানা হস্তশিল্প তৈরি করতে সক্ষম হয়েছি। তাই সবার প্রচেষ্টায় কলাগাছের তন্তু থেকে তৈরি বাংলাদেশের প্রথম শাড়িটি আমরা বান্দরবানবাসী প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতে চাই।

তিনি আরও বলেন, গত ৩০ মার্চ বান্দরবান ডিসির ফেসবুক থেকে দেশে আর কেউ কলাগাছের সুতা থেকে শাড়ি বানিয়েছেন কিনা জানতে ছবিসহ একটি পোস্ট করা হয়। এতে আসা মন্তব্য থেকে জানা যায়, দেশে কেউ এখন পর্যন্ত এমন শাড়ি তৈরি করেননি। তবে ভারতের আগ্রা, মধ্যপ্রদেশসহ বিভিন্ন জায়গায় এ শাড়ি দেখেছেন বলে অনেকেই জানিয়েছেন। সে দিক থেকে এখন পর্যন্ত বলা যায়, রাধাবতী দেবী যে শাড়িটি বানিয়েছেন, তা দেশে প্রথম কলাগাছের সুতার তৈরি শাড়ি।

বান্দরবান পার্বত্য জেলার নারীদের উন্নয়নের পথ আরও সুগম করতে প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে এ প্রকল্পের কার্যক্রম চালু করার আশা ব্যক্ত করেন জেলা প্রশাসক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. লুৎফুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটি, অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) শেখ আব্দুল্লাহ আল মামুন, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস, প্রবীর বিশ্বাস, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আতিয়া চৌধুরী, তাঁত শিল্পী ও প্রশিক্ষক রাধাবতী দেবী, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সাইং সাইং উ নিনি, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক প্রমুখ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC