পাইলট ছাড়া বিমান পরিচালনা করতে চায় দুই এয়ারলাইনস

আন্তর্জাতিক টপ নিউজ
Share this news with friends:

আকাশ পরিবহণ সেবায় নতুন ধারার বিমান আনতে চাচ্ছে মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনস। পাইলট ছাড়াই যাত্রীবাহী বিমান চালাতে চাই বিশ্বসেরা এই বিমান পরিবহণ সংস্থা দুটি । বিমান পরিবহণ ব্যবস্থার মানোন্নয়নে কাঁড়ি কাঁড়ি ডলার খরচ করছে তারা। সবচেয়ে চমকপ্রদ কথা হচ্ছে, তাদের এই উদ্যোগ গতানুগতিক কিছু নয়। তারা সাহস করে এবার পাইলটবিহীন যাত্রী বিমান চালুর চিন্তা করছে।

কিন্তু এই বিমানগুলো হবে ছোট আকারের ইভিটিওএল (ইলেক্ট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং) ধাঁচের। এ বিমানযানগুলো অল্প কয়েকজন যাত্রী নিয়ে আকাশপথে গন্তব্যে পৌঁছাতে পারবে। এয়ার ট্যাক্সি হিসাবে ব্যবহার উপযোগী এসব বিমান পাইলট ছাড়াও চলতে পারে। তবে পাইলটের জন্য বিমানগুলোতে আসন থাকবে।

Advertisements

নতুন পরিকল্পনার অংশ হিসাবে ২৫০ ইভিটিওএল বিমানযান কেনার জন্য বিমান নির্মাতা প্রতিষ্ঠান ভার্টিক্যাল এরোস্পেসকে আগাম ফরমায়েশ বাবদ ১ বিলিয়ন ডলারও দিয়ে রেখেছে আমেরিকান এয়ারলাইনস। এসব বিমানের সিস্টেম ডেভেলপমেন্টের কাজ করছে এরোস্পেস জায়ান্ট হানিওয়েল।

হানিওয়েল এয়ারস্পেসের আরবান মবিলিটি ও চালকবিহীন বিমান ব্যবস্থা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ও মহাপরিচালক স্টিফেন ফাইমেট জানান, ২০২৪ সালের মধ্যে এসব বিমান প্রস্তুত করে সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে।

Drop your comments: