January 24, 2022, 6:21 am

পরীক্ষামূলক চলল মেট্রো রেল

  • Last update: Sunday, December 12, 2021

পরীক্ষামূলকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলল দেশের প্রথম মেট্রো রেল। আজ রবিবার সকালে চলে এই নগর ট্রেন। উত্তরা থেকে মিরপুর-১০ পর্যন্ত ট্রেন চলে ১০০ কিলোমিটার গতিতে। আর সেখান থেকে আগারগাঁও পর্যন্ত চলে ১৫ থেকে ২৫ কিলোমিটার গতিতে।

প্রায় ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশে সম্পূর্ণ বৈদ্যুতিক লাইনে চলে দেশের এই প্রথম মেট্রো রেল। সকাল ১১টায় ছয়টি কোচ নিয়ে মেট্রো রেল আগারগাঁও স্টেশনে এসে পৌঁছে। সময় লাগে ২০ মিনিট। আগারগাঁও স্টেশনে চল্লিশ মিনিট অপেক্ষা করার পর ট্রেনটি উত্তরা ডিপোতে ফিরে যায়। উত্তরা থেকে ট্রেন চড়ে আগারগাঁও আসেন মেট্রো রেলের এমডি এম এ এন সিদ্দিকসহ দুইজন কর্মকর্তা। এ সময় টেকনিক্যাল লোকজন ছাড়া ট্রেনে কোনো যাত্রী বহন করা হয়নি।

Advertisements

উড়ালপথের ওপর পরীক্ষামূলকভাবে চালিয়ে ট্রেনের পারফরম্যান্স পরীক্ষা করা হয়। এর মাধ্যমে মেট্রো রেল প্রস্তুত করা হচ্ছে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের জন্য। ট্রেনের সব পরীক্ষা শেষে আগামী বছরের ডিসেম্বরে নগরবাসীকে এর সুবিধা দিতে চায় সরকার।

সকাল ১১টার দিকে ঢাকার উত্তরা ডিপো থেকে মেট্রো রেল চালিয়ে আনা হয় আগারগাঁও স্টেশনে। এর মধ্য দিয়েই ৯টি স্টেশনের পারফরম্যান্স টেস্ট করা হলো। স্টেশনগুলো হলো- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও।

মেট্রো রেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী বলেন, ২০২২ সালের ১৬ ডিসেম্বর এই অংশটুকু চালু করা হবে। আর ২০২৩ সালের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো রেলপথ চালু করা হবে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC