July 18, 2024, 2:01 am
সর্বশেষ:
শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডের ২জন গ্রেপ্তার ফরিদপুরের আলফাডাঙ্গায় কোটার পক্ষে মিছিল ৭৭তম বিসিএস ক্যাডারদের পুলিশ সুপারের কার্যালয় পরিদর্শন যশোর জেলায় টানা পঞ্চম বারের মতো শ্রেষ্ঠ ওসি সুমন সাতকানিয়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৭০ হাজার টাকা জরিমানা আদায় সিএমপি’র ইপিজেড থানার অভিযানে সাজাপ্রাপ্ত ২ আসামি গ্রেফতার বান্দরবানে সদর উপজেলা ক্রীড়া সংস্থায় সাধারন সম্পাদক লুৎফুর রহমান এনবিআরের কালো আইন বাতিলের দাবিতে বেনাপোলে সিএন্ডএফ এজেন্টদের বিক্ষোভ কর্মসূচি রোটারি ক্লাব অব বান্দরবানের নতুন কমিটির অভিষেক কিশোর অপরাধ প্রতিরোধে সোনারগাঁয়ে কনসোর্টিয়াম অনুষ্ঠিত

পবিত্র হজের খুতবায় ফিলিস্তিনের জন্য দোয়া

  • Last update: Saturday, June 15, 2024

আরাফার ময়দানে পবিত্র হজের খুতবায় (৯ জিলহজ) ফিলিস্তিনের জন্য বিশেষ প্রার্থনা করেছেন হজের ইমাম শায়খ মাহের আল মুকাইলি।

খুতবায় তিনি ফিলিস্তিনে ক্ষতিগ্রস্তদের জন্য দোয়া প্রার্থনা করে বলেন, ‘ফিলিস্তিনে আমাদের ভাইদের জন্য প্রার্থনা করুন, যারা নিষ্ঠুর নিপীড়নের শিকার হয়েছে এবং স্বাধীনতা ও জীবনধারণের জন্য যা প্রয়োজন তা থেকে তাদের বিরত রাখা হয়েছে। যাদের রক্ত ঝরছে, শত্রুর আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য দোয়া করুন।’

শনিবার (৯ জিলহজ, ১৫ জুন) দুপুরে মসজিদে নামিরায় হজের খুতবা দেন তিনি। এরপর তার নেতৃত্বে একই আজানে জোহর ও আসরের নামাজ আদায় করেন মুসল্লিরা।

এদিন সন্ধ্যায় সূর্যাস্তের পর (মক্কার স্থানীয় সময় ৫টা ৫মিনিট) একই আজানে মাগরিব ও এশারের নামাজ আদায়ের পর হজের মুসল্লিরা মুজাদালিফার উদ্দেশে রওয়ানা দেবেন। ১০ জিলহজ (১৬ জুন) সুবহে সাদিকের পর থেকে সূর্যোদয়ের আগ পর্যন্ত কিছু সময় অবস্থান করে হাজিরা কোরবানি আদায় করবেন।

এরপর পবিত্র হারামে গিয়ে ১২ জিলহজের সূর্যাস্তের আগ পর্যন্ত সুবিধামতো সময়ে কাবা ঘরে বিদায়ী তাওয়াফে সাতবার প্রদক্ষিণের মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ করবেন।

এদিকে এবছরও বাংলাসহ ২০টির বেশি ভাষায় আরাফার খুতবার অনুবাদ সম্প্রচার করা হয়। এ বছর বাংলা অনুবাদ উপস্থাপন করেন মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ড. খলীলুর রহমান।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC