January 24, 2022, 5:36 am

পবিত্র ওমরাহ পালনে নতুন নির্দেশনা জারি করলো সৌদি আরব

  • Last update: Wednesday, January 5, 2022

পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুকদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। নতুন নির্দেশনা অনুযায়ী প্রথমবার ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। সৌদি আরবের সংবাদমাধ্যম সৌদি গেজেট বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ সংক্রান্ত প্রশ্ন পাওয়ার পর হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় টুইটারে নতুন নির্দেশনা জারি করে। নতুন নির্দেশনা অনুযায়ী প্রথমবার ওমরাহ পালন শেষে দ্বিতীয়বার ওমরাহ পালনে ইচ্ছুকদের ইটামারনা বা তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে ফের আবেদন করতে হবে। ১০ দিন পার হওয়ার পর তাদের ওমরাহ পালনে অনুমতি দেওয়া হবে।

Advertisements

এদিকে, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনায় আবারও সামাজিক দূরত্বের বিধান আরোপ করেছে সৌদি আরর।

সৌদি সরকার ঘরের ভেতরে ও বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে।

এর সঙ্গে মিলিয়ে মক্কা ও মদিনাতেও একই বিধান চালু করা হয়েছে। সৌদি আরবে গত মাসে করোনার সংক্রমণ এক লাফে অনেক বেড়ে গেছে।

Advertisements

গত বুধবার সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় ৭৪৪ জন নতুন করোনা রোগী শনাক্ত করেছে। গত বছর আগস্টের পর এটি ছিল সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা।

মহামারি শুরু হওয়ার পর থেকে সৌদি আরবে এ পর্যন্ত পাঁচ লাখ ৫৪ হাজার রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৮৭৪ জন।

দেশটির সরকার গত রোববার ঘোষণা করেছে, ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট ও শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে কোভিড বুস্টারের প্রমাণ দেখাতে হবে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC