‘নিকন ফটো কনটেস্ট ২০২০-২১’ জিতলেন বাংলাদেশের ফাহিম

টপ নিউজ বাংলাদেশ
Share this news with friends:

জাপানের সবচেয়ে পুরাতন এবং সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা পুরস্কার ‘নিকন ফটো কনটেস্ট ২০২০-২১’ জিতে নিয়েছেন বাংলাদেশের তরুণ ফটোগ্রাফার শাহরিয়ার আমিন ফাহিম। সম্প্রতি বিশেষ ক্যাটাগরি ‘নেক্সট জেনারেশন ক্যাটাগরি’তে ‘কারওয়ান বাজার’ শিরোনামের ছবির জন্য এ পুরস্কার জিতেছেন তিনি।

১৯৬৯ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্রশিল্পীদের জন্য জাপানের ক্যামেরা টেক জায়ান্ট নিকন কর্পোরেশন প্রতি দুই বছর অন্তর আয়োজন করে আসছে নিকন ফটো কনটেস্ট। এবারের ২০২০-২১ সালের সেশনে ওপেন ক্যাটাগরিতে থিম ছিল ‘কানেক্ট’ আর নেক্সট জেনারেশন ক্যাটাগরিতে (আন্ডার ২৫) থিম ছিল ‘প্যাশন’। শাহরিয়ার আমিন ফাহিম প্রথম বাংলাদেশি ফটোগ্রাফার, যিনি নিকন ফটো কনটেস্টে কোনো ক্যাটাগরি উইনার হয়েছেন। তার উইনিং এওয়ার্ড এর নাম ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড ওয়ার্ড’ এবং দেশের মাটিতে প্রথমবার নিকন ট্রফি আনতে যাচ্ছেন। উল্লেখ্য, শুধুমাত্র ক্যাটাগরি উইনার ছাড়া নিকন ট্রফি প্রাপ্তি ঘটে না।

Advertisements

ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া মহাদেশের সর্বমোট ১৫০টি দেশের পেশাদার ও অপেশাদার ২৬,০০০ আলোকচিত্রীদের পাঠানো ৬৫,০০০ এরও বেশি ছবি থেকে প্রাথমিকভাবে নির্বাচিত হয় ৫৪টি ছবি। এরপর চুলচেরা বিশ্লেষণের পর পুরস্কারের জন্য মনোনয়ন দেয়া হয় মাত্র ১২টি ছবি, আবার এই ১২টির মধ্যে শুধুমাত্র ২টি ছবি মনোনয়ন পায় ক্যাটাগরি উইনার তালিকায়, যেখানে স্থান করে নেয় শাহরিয়ার আমিন ফাহিমের ‘কারওয়ান বাজার’ ছবিটি। আগামী নভেম্বরের শেষ দিনগুলোতে ফাহিমের ছবিসহ ক্যাটাগরি উইনার ছবিগুলো নিয়ে নিকন নিউ ইয়র্ক, নিকন লন্ডন আর নিকন টোকিওতে আরও বড় আকারে এক্সিবিশন অনুষ্ঠিত হবে।

নিকন ফটো কন্টেস্ট ছাড়াও শাহরিয়ার আমিন ফাহিম ২০১৮ সালে উইকিপিডিয়ার কনটেস্ট উইকি লাভস মনুমেন্টে ৫ম ও ১৫তম হয়েছে। এর বাইরেও ফাহিমের কাজ ন্যাশনাল জিওগ্রাফির অফিসিয়াল ওয়েবসাইটেও ফিচার পেয়েছে। তাছাড়া দি টেলিগ্রাফ, দি ডেইলি মেইলসহ অনেক জায়গায় ফিচার পেয়েছে ফাহিমের কাজ।

ছবির পেছনে গল্প জানান শাহরিয়ার আমিন ফাহিম। বলেন, কোভিড-১৯ এর পরবর্তীতে পুরো সময়টাই কেবল কেটেছে মানুষের বিয়োগাত্মক ঘটনা জেনে ও শুনে। প্রথম থেকেই আমি ফটোগ্রাফার হিসেবে উদ্যমী, কারণ এটা আমার ভালো লাগা। তাই ঝুঁকি নিয়ে হলেও আমি করোনার শুরুর পর থেকেই সব ধরনের স্ট্রিট ডকুমেন্টারির কাজ এগিয়ে নিয়েছি। বিশেষ করে এই ছবিটি একজন একনিষ্ঠ এবং সাহসী দর্জির ঘটনা বর্ণনা করে, যেখানে করোনা পরিস্থিতিতেই একদিন কারওয়ান বাজার ভারী বৃষ্টিতে ভেসে গেলেও তার অদম্য সৎসাহস তাকে এতোটুকুও দমিয়ে রাখতে পারেনি তার জীবিকা নির্বাহের ক্ষেত্রে। তাই আমার কাজে মানুষের জীবন ও জীবিকা নিয়ে কাজ করার এক অসাধারণ ডকুমেন্টেশন এখানে ফুটে উঠেছে।

Advertisements

ঢাকা শহরে বেড়ে ওঠা এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট থেকে স্নাতক পাশ করা শাহরিয়ার আমিন ফাহিম এই বছর গ্র‍্যাজুয়েশন সম্পন্ন করেছেন। তবে পাশাপাশি দীর্ঘদিন ধরে ফ্রিল্যান্স ফটোসাংবাদিকতা করছেন। দেশ ও বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ৩০টিরও বেশি পুরস্কার জিতেছেন তিনি।

ফাহিম বলেন, এবারই প্রথম নিকন ফটো কনটেস্ট আলোকচিত্র পুরস্কারে অংশগ্রহণ করেছি। মজার ব্যাপার হল, প্রথমবারই এই প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের ইতিহাসে এতো বড় প্রাপ্তি নিয়ে আসবো, সেটা মাথায় কখনও আসেনি। এজন্য আমি আমার পরিবারকে আন্তরিক ধন্যবাদ জানাই।

ভবিষ্যৎ পরিকল্পনার কথাও জানান তিনি। বলেন, ফটোগ্রাফি ভালো লাগার শুরুটাই হয় ভার্সিটিতে উঠার পর। এই ভালো লাগা যদি স্কুলজীবন থেকে শুরু হতো তাহলে অবশ্যই ফটোজার্নালিজম নিয়ে পড়াশোনা করতাম। তবে আমার সামনে সু্যোগ থাকলে প্রফেশনাল ডিপ্লোমা ইন ফটোগ্রাফি বা ফটোজার্নালিজম করতে চাই। এছাড়াও আমার ইচ্ছা, যেভাবে স্বশিক্ষায় এই দীক্ষা লাভ করেছি তেমনি এ রকম অনেকেই আছে যাদের অনেক ইচ্ছা আছে, শিখতে চায় কিন্তু সুযোগ পায় না, তাদের পাশে আমি সবসময় থাকতে চাই।

Drop your comments: