টপ নিউজ লাইফস্টাইল স্বাস্থ্য

নভেম্বরেই আসছে করোনার চীনা ভ্যাকসিন

চলতি বছরের নভেম্বর মাসেই করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন আনছে চীন। একই সময়ে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে সেটি।

আলজাজিরা জানায়, চীনের রোগ নিয়ন্ত্রণ সংস্থার (সিডিসি) এক কর্মকর্তা রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে বিষয়টি জানিয়েছেন। সিডিসির বায়োসেফটি বিষয়ক প্রধান বিশেষজ্ঞ গুইঝেন উ সোমবার এক সাক্ষাৎকারে বলেন, এরই মধ্যে দুটি ভ্যাকসিন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ভ্যাকসিন দুটিকে অনুমোদন দেয়া হয়েছে। আরো একটি ভ্যাকসিনের মূল্যায়ন করা হচ্ছে।

Advertisements

গুইঝেন আরও বলেন, ‘ভ্যাকসিনের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষা চলছে মসৃণ গতিতে। নভেম্বরের শুরুতে বা ডিসেম্বরে সাধারণ চীনা নাগরিক এসব ভ্যাকসিন ব্যবহার করতে পারবেন।’

তিনি বলেন, ‘একজন স্বেচ্ছাসেবী হিসেবে আমি নিজে এই ভ্যাকসিন নিয়েছি। এখন আমি সুস্থ বোধ করছি। এই ভ্যাকসিন এক থেকে তিন বছর কার্যকর থাকতে পারে শরীরে।’ এ বিশেষজ্ঞ আরো জানান, করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বে গবেষণায় এগিয়ে আছে চীন। বিশ্বজুড়ে এখন এ রকম ৯টি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষা চলছে। এই নয় ভ্যাকসিনের মধ্যে ৫টিই চীনের আবিষ্কার।

Advertisements

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে প্রাণঘাতী করোনাভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত প্রায় তিন কোটি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে, এর মধ্যে মারা গেছেন ৯ লাখ ৩০ হাজারের বেশি।

Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest