November 27, 2021, 8:26 am
সর্বশেষ:
বানিয়াচংয়ে খাদিজাতুল কোবরা জামে মসজিদ উদ্বোধন করেন এমপি আব্দুল মজিদ খান আলফাডাঙ্গায় কম্বল শাড়ি লুঙ্গি বিতরণ এসএসসি পরীক্ষার্থীকে ধর্ষণ চেষ্টা, গ্রেফতার দুইজন নৌকায় ভোট না দিলে ৫টা লাশ পড়বে বলা ছাত্রলীগ কর্মীকে খুঁজছে পুলিশ খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হবে কিনা তা ভাবতে হবেঃ ড. হাছান মাহমুদ ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা ভিক্ষা চাইলে খালেদা জিয়াকে ক্ষমা করে দিতেও পারেন’ এবার দেশের নাম ভুল লিখলো বিসিবি যুক্তরাজ্যে সর্ববৃহৎ কবরস্থান বানাচ্ছেন দুই ভাই সাতক্ষীরায় ১০০ টাকায় চাকরি পেল ৪১ পুলিশ সদস্য ‘দুর্বল গণতন্ত্রের দেশগুলো আমেরিকার গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে’

দুবাই এক্সপোতে মহানবী (সা.) এর জীবনী নিয়ে ভিডিও প্রদর্শনী

  • Last update: Wednesday, November 24, 2021

দুবাই এক্সপো ২০২০- এ মহানবী (সা.)-এর জীবনী নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডাব্লিওএল)। দুবাই প্যাভিলয়নে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। ‘দ্য প্রফেট এজ ইফ ইউ সি দিম’ বা ‌‘মহানবীকে যেন আপনি দেখছেন’ নামের এ প্রদর্শনীতে ভিড় করছেন দর্শনার্থীরা।

মহনবী (সা.)-এর জীবনী ভিত্তিক প্রদর্শনীতে তার শান্তি, প্রেম, স্নেহ, উদারতা, সহবস্থান ও মানবতাবোধ তুলে ধরা হয়। তাঁর স্নেহপূর্ণ দিকনির্দেশনায় বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল শান্তির আবহ। এছাড়াও মহানবীর নৈতিকতাবোধ ও ইসলামের বৈশ্বিক বার্তার সৌন্দর্য তুলে ধারা হয়।

Advertisements

সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো, এ প্রদর্শনীতে পবিত্র কোরআনে বর্ণিত ২৫জন নবীর পরিচয় তুলে ধরা হয়। আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, হিব্রু ও ইন্দোনেশিয়ান বিশ্বের পাঁচটি ভাষায় তাদের পরিচিতি বর্ণনা করা হয়। এখানে এসে দর্শকরা নানা বিষয়ে জানতে পারবেন। নবীদের উপাধি, ডাকনাম, বৈশিষ্ট্য, নৈতিকতা, শৈশব, আত্মীয়-স্বজন, তাদের ওপর অবতীর্ণ গ্রন্থ, তাদের অলৌকিক কাজ ও তাদের ভাষায় কথা বলতেন এসব তথ্য তুলে ধরা হয়।

ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন ভাষার দর্শকরা অন্য এক জগতের অভিজ্ঞতা লাভ করবেন। এলইডি স্ক্রিনের সাহায্যে তারা ব্যতিক্রমধর্মী এমন দৃশ্যে অবতরণের সুযোগ পাবেন, যেন মনে হবে তারাও নবীদের সঙ্গে অবস্থান করছেন। এছাড়াও এমডাব্লিওএল-এর প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় অন্যান্য প্রদর্শনীর মধ্যে মক্কা ও মদিনার মডেলও আছে।

এ প্রদর্শনীতে ‘ইসলাম শান্তির ধর্ম’ নামে একটি ক্যাম্পেইন শুরু হয়। এর মাধ্যমে নবীদের মানবিক আচরণ বিশেষত মহানবী মুহাম্মদ (সা.)-এর জীবনের সুন্দর আচার-ব্যবহারের ওপর আলোকপাত করা হয়। এছাড়াও ‘মানবতার প্রতি আপনার বার্তা’ নামে একটি ইন্টারেক্টিভ এলইডি ওয়ালের আয়োজন করা হয়। যেন এর মাধ্যমে জাতিগত বিভেদ ও নেতিবাচক সাংস্কৃতিক দ্বন্দ্ব দূর করা যায়। স্বাধীনভাবে ও মর্যাদার সঙ্গে মানুষের বেঁচে থাকার অধিকারকে ধারণ করে সহাবস্থানের ওপর গুরুত্বারোপ করা হয়।

Advertisements

এছাড়াও দর্শকরা প্রদর্শনীতে এসে একটি ভিডিও বার্তা দিতে পারবে, যা ইন্টারেক্টিভ ম্যুরালের অংশ হয়ে থাকবে। তা দর্শকদের স্বাক্ষর ও ভালবাসা, সহনশীলতা ও অন্যদের গ্রহণযোগ্যতার বার্তা হয়ে থাকবে।

সূত্র : আরব নিউজ

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC