দুবাই এক্সপোতে উগান্ডার জাতীয় দিবস উদযাপন

আমিরাত সংবাদ টপ নিউজ বাণিজ্য / অর্থনীতি
Share this news with friends:

আব্দুল্লাহ আল শাহীন, ইউএইঃ বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্য মেলা দুবাই এক্সপো-২০২০ এর তৃতীয় দিনে আফ্রিকার দেশ উগান্ডার জাতীয় দিবস পালিত হয়েছে।

উগান্ডার উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি ও আমিরাতের টলারেন্স মন্ত্রী শেখ নাহিয়ান বিন মোবারক আল নাহিয়ানের উপস্থিতিতে দুবাই এক্সপো-২০২০ এর আল ওয়াসাল প্লাজার সামনে উগান্ডার পতাকা উত্তোলন ও দেশটির নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisements

এদিকে এক্সপোতে ৬৫ কোটি ডলারের বেশকিছু নতুন বাণিজ্য চুক্তি স্বাক্ষরের কথা জানিয়েছে উগান্ডা। এক্সপো ২০২০ দুবাইয়ে এ চুক্তি স্বাক্ষর করেছে পূর্ব আফ্রিকার দেশটি। চুক্তিগুলোর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি, পরিবহন, কৃষি, খনিজ প্রক্রিয়াকরণ ও মেডিকেল কিট তৈরির মতো ক্ষেত্রগুলোয় বিনিয়োগ অন্তর্ভুক্ত রয়েছে। খবর দ্য ন্যাশনাল।

উগান্ডা ইনভেস্টমেন্ট অথরিটির (ইউআইএ) মহাপরিচালক রবার্ট মুকিজা বলেন, মহামারী-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ৪০০ কোটি ডলার নতুন বিনিয়োগ আকর্ষণের প্রত্যাশা করছে উগান্ডা। আমরা অংশীদারদের সামনে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রকল্প উপস্থাপন করেছি।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক কোম্পানি কানেক্টের সঙ্গে একটি চিঠি স্বাক্ষর করেছে। এ চুক্তির আওতায় কানেক্ট দেশটিতে ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে। সংস্থাটি উগান্ডায় বিভিন্ন ধরনের প্রকল্প বাস্তবায়ন করবে। এর মধ্যে রয়েছে নবায়নযোগ্য জ্বালানি উদ্যোগ, যা বিদ্যুৎ উৎপাদন করবে এবং জ্বালানি সঞ্চয়ে কাজ করবে।

Advertisements

এক্সপো এলাকায় উগান্ডার প্যাভিলিয়নটি ‘সুযোগ’ অংশে রয়েছে। দেশকে বাণিজ্য, পরিবহন ও সরবরাহ কেন্দ্র হিসেবে প্রচারের উদ্দেশ্যে এমন জায়গায় দেশটির প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে।

Drop your comments: