December 6, 2022, 8:54 pm

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে “জাতীয় সংবিধান দিবস” উদযাপন

  • Last update: Friday, November 11, 2022

সংযুক্ত আরব আমিরাতের দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদায় প্রথমবারের মত “জাতীয় সংবিধান দিবস-২০২২” পালন করা হয়েছে।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। “জাতীয় সংবিধান দিবস” উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী -এর বাণীসমূহ কনস্যুলেটের কর্মকর্তাগণ পাঠ করেন।

Advertisements

কনসাল জেনারেল বিএম জামাল হোসেনসহ সংযুক্ত আরর আমিরাতে বসবাসরত বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, কাউন্সেলর ফাতেমা জাহান, ও কমার্সিয়াল কাউন্সেলর কামরুল হাসান সংবিধান দিবসটির উপর বিশেষ আলোচনা করেন।

কনসাল জেনারেল জনাব বি এম জালাল হোসেন তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ সংবিধান একটি অতি উত্তম সুলিখিত সংবিধান। স্বাধীনতার অর্জনের এক বছরের মধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান উপহার দেন যা পৃথিবীর ইতিহাসে বিরল। সংবিধানের মূলনীতি অনুসরণের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতির পিতা দেখেয়ে ছিলেন সে স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশ সংবিধান গৃহীত হবার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বাঙালী জাতির ইতিহাসে এটি একটি তাৎপর্যপূর্ন ও স্মরণীয় দিন।

Advertisements

তিনি আরও বলেন, ভবিষৎ বাংলাদেশ বিনির্মাণে প্রজন্ম থেকে আমাদের মুক্তি-সংগ্রামের ইতিহাস ও সংবিধানের চেতনা ধারণের জন্য “জাতীয় সংবিধান দিবস” অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রবাসী সকলকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান। আলোচনা অনুষ্ঠানে প্রায় শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্য বক্তরাও বাংলাদেশের সংবিধানের গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোকপাত করে যেকোন পরিস্থিতিতে মহান সংবিধান সমুন্নত রাখার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC