দীর্ঘক্ষণ মাস্ক পরার ফলে ত্বকে সমস্যা?

টপ নিউজ রুপচর্চা লাইফস্টাইল
Share this news with friends:

করোনাভাইরাস থেকে বাঁচতে মাস্ক পরা খুবই জরুরি। কিন্তু এই সারা দিন মাস্ক পরার ফলে মুখে ব্রণ ও পিম্পল দেখা দিচ্ছে। অতিরিক্ত মাস্ক ব্যবহারের ফলে ত্বকে জ্বালা, ত্বক লাল হয়ে যাওয়া বা র‍্যাশ বেরোতে পারে, আবার অনেকের শ্বাসকষ্টের সমস্যাও হয়। কিন্তু উপায় নেই। এই মহামারি থেকে বাঁচতে মাস্ক তো পরতেই হবে, তবে সেই সঙ্গে জেনে রাখতে হবে কিছু কৌশল, যাতে ত্বকটাও বাঁচে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, যদি মাস্ক ব্যবহারের ফলে ত্বকে জ্বালা, ব্রণ, পিম্পল ও র‍্যাশের সমস্যায় ভুগে থাকেন, তবে তা থেকে বাঁচতে এই পদ্ধতিগুলো ব্যবহার করে দেখুন।

Advertisements

কেন ত্বকে সমস্যা দেখা দেয়
সঠিকভাবে মাস্ক পরলে তা নাক-মুখের ওপর চেপে বসায় বাতাস প্রবেশের জায়গা থাকে না। ফলে মুখের ওই অংশের তাপমাত্রা ও আর্দ্রতা খুব বেড়ে যায় এবং কিছুক্ষণ পর সেই জায়গায় গরম আর ভেজা ভেজা লাগতে শুরু করে। গরম আর ঘাম একসঙ্গে ত্বকে বিক্রিয়া করে। ফলে ব্রণ, ত্বকের রঙে তফাত ও ট্রমা লাইনের মতো সমস্যা দেখা দেয়। তাই এসব থেকে রক্ষা পেতে ত্বকের যত্ন নেওয়া উচিত।

নো মেকআপ
মেয়েরা সাধারণত বাইরে বেরোনোর আগে অল্পবিস্তর মেকআপ করতে পছন্দ করে। তবে মাস্ক পরার পাশাপাশি অতিরিক্ত মেকআপ করলে তা ত্বকের জন্য খুবই ক্ষতিকারক হতে পারে। মেকআপ আর মাস্ক একসঙ্গে ব্যবহারের কারণে ত্বক স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারে না, যে কারণে ত্বকে ব্রণ, পিম্পল হওয়ার ভয় থাকে।

ময়েশ্চারাইজার
মাস্ক পরার আগে মুখে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। মুখে ফাউন্ডেশন প্রয়োগ না করে তার পরিবর্তে হালকা ময়েশ্চারাইজার লাগান। ময়েশ্চারাইজার মুখে তেল আসতে বাধা দেয়। এ ছাড়া মুখে মাস্ক ব্যবহারের কারণে হওয়া চুলকানি রোধ করে। ময়েশ্চারাইজার লাগালে মুখ আর্দ্র থাকে। বাইরে থেকে ফিরেও মুখ অয়েল-ফ্রি ফেসওয়াশ দিয়ে ধুয়ে হালকা ময়েশ্চারাইজার লাগাতে পারেন।

Advertisements

সানস্ক্রিন
ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। ত্বককে সূর্যের প্রখর তাপ থেকে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তাই মাস্ক পরার আগে আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। যে সানস্ক্রিনে ফাউন্ডেশন নেই, সেটি ব্যবহার করুন, যা ঘাম ও তেল নিয়ন্ত্রণ করতে পারে।

পেট্রোলিয়াম জেলি
পিম্পল ও ব্রণ থেকে মুক্তি পেতে মাস্ক খোলার পরে ভালোভাবে মুখ পরিষ্কার করুন। মুখ ধুয়ে পেট্রোলিয়াম জেলি মুখে লাগান। পেট্রোলিয়াম জেলি লাগালে মুখে লাল দাগ ও র‍্যাশ কম হবে।

মাস্ক পরিষ্কার করুন
আপনি যদি ঘরে তৈরি কাপড় জাতীয় মাস্ক ব্যবহার করেন, তবে মাস্ক পরার পর তা ভালো করে ধুয়ে নিন। তাহলে মাস্কে লেগে থাকা ধুলো ও ঘাম পরিষ্কার হয়ে যাবে। আপনি যদি না ধোওয়া মাস্ক বারবার ব্যবহার করেন, তবে আপনার ত্বকের সমস্যা এবং করোনার ঝুঁকি বাড়তে পারে। সাবান দিয়ে রোজ মাস্ক পরিষ্কার করুন।

Advertisements

সুত্রঃ এনটিভি

Drop your comments:

Leave a Reply

Your email address will not be published.