আমিরাত সংবাদ টপ নিউজ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নির্বাচনে আমিরাতের প্রার্থীতা ঘোষণা

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদে নিজেদের প্রার্থিতা ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার ২০২২-২৩ সেশনের জন্য এই প্রার্থিতা ঘোষণা করা হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

২০২১ সালের জুন মাসে জাতিসংঘেল সাধারণ অধিবেশনে নিরাপত্তা পরিষদের জন্য পাঁচ সদস্য রাষ্ট্র নির্বাচন করবে। এই পরিষদের দশটি অস্থায়ী সদস্য রয়েছে যারা দুই বছরের জন্য নির্বাচিত হয়।

Advertisements

নিউ ইয়র্কে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে আন্তর্জাতিক চুক্তি ও নিরাপত্তা সহযোগিতার যে ভিত্তিতে এই সংস্থা গড়ে উঠেছে সেই একই ধরনের পদক্ষেপ ও নীতি মেনে চলবে আমার দেশ।

তিনি আরও বলেন, আমরা আশ্বাস দিচ্ছি যে, সংযুক্ত আরব আমিরাত বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ইস্যু সমাধানে কাজ করবে।

Advertisements

সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির পর বৈশ্বিক কূটনীতিতে সংযুক্ত আরব আমিরাতের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পরে বাহরাইনও আমিরাতের পথ অনুসরণ করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। এগুলো হলো, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। অস্থায়ী দশ সদস্য আঞ্চলিক বিভাজনের ভিত্তিতে নির্বাচন করা হয়।

Advertisements
Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest