জাতিসংঘের অধিবেশনে কাশ্মীর ইস্যুতে বক্তব্য রাখলেন এরদোয়ান

টপ নিউজ বাংলাদেশ
Share this news with friends:

দীর্ঘ ৭৪ বছর যাবত বিদ্যমান কাশ্মীর সংকট নিরসনের পক্ষে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখলেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান। খবর দ্য ডনের।

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা আশা করি- জাতিসংঘের গৃহীত প্রস্তাবগুলোর ভেতর থেকে আলোচনার মাধ্যমে দুই পক্ষ (ভারত-পাকিস্তান) সমস্যাটির সমাধান করবে।

Advertisements

আমরা ৭৪ বছর ধরে কাশ্মীরের চলমান সমস্যা সমাধানের পক্ষে, দুই পক্ষের সংলাপের মাধ্যমে এবং জাতিসংঘের প্রাসঙ্গিক প্রস্তাবের কাঠামোর মধ্যে আমাদের অবস্থান বজায় রেখেছি।’

যদিও জাতিসংঘে দেওয়া এরদোয়েনের এ বক্তব্যকে মোটেও ভালোভাবে নিচ্ছে না নয়াদিল্লি। তুর্কি প্রেসিডেন্টের ওই বক্তব্যের জবাবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এরদোয়েনের এই মন্তব্য পুরোপুরি অবাঞ্ছিত। তুরস্কের উচিৎ অন্য দেশের সার্বভৌমত্বকে সম্মান করা। পাশাপাশি নিজ দেশের অভ্যন্তরীণ নীতি নির্ধারণেও দিকেও মনোযোগ দেওয়া প্রয়োজন।

বিশ্লেষকদের মতে, এর আগেও একাধিকবার ভিডিও বার্তায় কাশ্মীর ইস্যুতে নিজের মন্তব্য প্রকাশ করেছিলেন তুরস্কের এই প্রেসিডেন্ট।

Advertisements

উল্লেখ, নিজ দেশের বাইরে এরদোয়ান যে কেবল কাশ্মীর ইস্যুতেই কথা বলেন তা কিন্তু নয়। এশিয়ার পরাশক্তি চীনের উইঘুর মুসলিম এবং মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের সমস্যার কথাও উঠে আসে তাঁর বক্তব্যে।

Drop your comments: