May 30, 2023, 4:20 am
সর্বশেষ:

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব মেডিটেশন দিবস উদযাপন

  • Last update: Monday, May 22, 2023

বাসুদেব বিশ্বাস,বান্দরবান: কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে বান্দরবান জেলার লামার সরই ইউনিয়নে তৃতীয় বারের মতো পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস। দেশ বিদেশের লাখো মানুষের সাথে লামার ৭টি ভেন্যুতে প্রায় ২ হাজার মানুষ বিশ্ব মেডিটেশন দিবসের সকালের প্রোগ্রামে অংশ নেন। এবছরের বিশ্ব মেডিটেশন দিবসের প্রতিপাদ্য হলো ‘ ভালো মানুষ ভালো দেশ স্বর্গভুমি বাংলাদেশ ’।

ভোরের আলো ফোটার সাথে সাথে কোয়ান্টাম লামা সেন্টার কোয়ান্টামমের প্রাণ আরোগ্যশালায় স্থানীয় অধিবাসী, কোয়ান্টামের কর্মীরা ও কোয়ান্টাম কসমো স্কুলের শিক্ষার্থীদের একাংশ সমবেত হতে থাকে। ভোর ৬ টায় বিশ্ব মেডিটেশন দিবসের শুভ সূচনা হয়। এসময় সকলে ‘ সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন’ আটোসাজেশন এবং ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভুমি বাংলাদেশ’ প্রত্যয়ন উচ্চারণ করেন।

Advertisements

প্রায় চারশ মানুষের এই প্রত্যয়ন আরোগ্যশালায় যখন ধ্বনিত হচ্ছিল, ঠিক তখন আরোগ্যশালার সংলগ্ন কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের তিনটি ক্যা¤পাস থেকেও শিক্ষক ও শিক্ষার্থীদের সমস্বরে উচ্চারিত একই প্রত্যয়ন অনুরণিত হচ্ছিল পুরো এলাকাজুড়ে।

এরপর এই প্রোগ্রামের মূল আকর্ষণ ছিল কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মা-জী নাহার আল বোখারীর শুভেচ্ছা বাণী ও চেয়ারম্যান গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের সংক্ষিপ্ত অডিও আলোচনা এবং মেডিটেশন। এই যৌথ মেডিটেশনে স্বর্গভ‚মি বাংলাদেশের ১০টি চিত্র আবলোকন করতে বলা হয়। তাই মেডিটেশন শেষে অনেকেই আগামী বাংলাদেশের আবেগময় কল্পচিত্রগুলোর অনুভ‚তি ব্যক্ত করছিলেন। এছাড়াও অডিও বক্তব্যে আমাদের দেশে শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থায় মেডিটেশন অন্তর্ভুক্তির জন্যে সংশ্লিষ্ট সকলকে এই সময়োপযোগী পদক্ষেপের জন্যে আন্তরিক কৃতজ্ঞতা জানানো হয়।

এছাড়াও কোয়ান্টামমের নিকটবর্তী কেয়াজুপাড়া, আন্ধারি জামালপুর স্কুল এবং বোধিছড়া পাবলিক স্কুলে পালিত হয় বিশ্ব মেডিটেশন দিবস, এতে স্থানীয় মানুষ ও শিক্ষার্থীরা অংশ নেন স্বতঃস্ফুর্তভাবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC