October 2, 2022, 5:25 am
সর্বশেষ:
আমিরাতে মুনিরীয়া যুব তবলীগ কমিটির ঈদে মিলাদুন্নবী মাহফিল অনুষ্ঠিত কুবিতে কমিটি বিলুপ্তির ঘটনায় ছাত্রলীগের দু গ্রুপের অস্ত্রের মহড়া আড়াইহাজার থানা প্রেস ক্লাবের ত্রি-বার্ষিক সম্মেলন, নতুন কমিটি গঠন লোহাগাড়ায় দূর্গাপূজা উপলক্ষ্যে ব্যারিষ্টার বিপ্লব বড়ুৃয়া’র অনুদান প্রদান শারদীয় দুর্গাপুজা : বাড়তি নিরাপত্তায় শার্শায় ২৯টি মন্ডপে সিসিটিভি স্থাপন সাফ জয়ী সোহাগী কিসকু ও স্বপ্না রানীকে ঠাকুরগাঁওয়ে গণসংবর্ধনা মদ খেয়ে মাতাল হয়ে বসে ছিলেন রেললাইনে, কাটা পড়লো তরুণ-তরুণী আদালতের কাঠগড়া থেকে পালিয়ে যাওয়া আসামী পুনঃগ্রেপ্তার আমিরাতে আরেক ধাপ কমলো জ্বালানি তেলের দাম সৌদি আরবের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণপত্র হস্তান্তর

কুরবানির সঙ্গে আকিকা দেওয়ার নিয়ম

  • Last update: Sunday, July 18, 2021

প্রশ্ন: কুরবানির সঙ্গে কি আকিকা দেওয়া যাবে? যদি দেওয়া যায়, তাহলে ছেলের জন্য কয় ভাগ ও মেয়ের জন্য কয় ভাগ দিতে হবে?

উত্তর : ইসলামিক ফিকাহবিদরা বলেছেন, কুরবানির সঙ্গে আকিকা দেওয়া যাবে। কারণ কুরবানির উদ্দেশ্য হচ্ছে, ইবাদত পালন করা ও আল্লাহর নৈকট্য অর্জন করা। আকিকারও উদ্দেশ্য হচ্ছে, আল্লাহর শোকরিয়া আদায় করে ইবাদত পালন করা ও নৈকট্য অর্জন করা। হাদিস শরিফে এসেছে-ছেলের জন্য ২টি ছাগল ও মেয়ের জন্য ১টি ছাগল আকিকা দেওয়া উত্তম। ছেলের জন্য ১টি ছাগল দিলেও চলবে।

Advertisements

আল্লাহর রাসূল (সা.) হজরত হাসান (রা.)-এর জন্য একটি ও হোসাইন (রা.)-এর জন্য একটি ছাগল দ্বারা আকিকা আদায় করেছেন। কুরবানির সঙ্গে আকিকা করলে মেয়ের জন্য এক ভাগ ও ছেলের জন্য দুই ভাগ দেওয়া উত্তম। যদি কোনো সমস্যা থাকে তাহলে ছেলের জন্য এক ভাগ দিলেও চলবে।

তথ্যসূত্র : আবু দাউদ শরিফ, হাদিস নং-২৮৩৬ ও ২৮৪১, বায়হাকি শরিফ, হাদিস নং-১৯২৮৩, ফতোয়ায়ে আলমগিরি, খ–৫, পৃষ্ঠা-৩০৪, বাদায়েউস সানায়ে, খ–৪, পৃষ্ঠা-২০৯, কিতাবুল ফাতাওয়া, খ–৪, পৃষ্ঠা-১৬৮-১৮২।

_মুফতি ইমরানুল বারী সিরাজী

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC