March 28, 2024, 4:07 pm

করোনা মোকাবিলায় পাকিস্তান বিশ্বের জন্য উদাহরণঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • Last update: Saturday, September 12, 2020

প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে করোনাভাইরাস মোকাবিলায় অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছে পাকিস্তান। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) পাকিস্তানের সাফল্যে স্বীকৃতি দিয়েছে। কী ভাবে করোনা মোকাবিলা করতে হয়, পাকিস্তানের থেকে গোটা বিশ্বকে শেখার পরামর্শ দিয়েছেন তারা।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানোম ঘেব্রিয়াস করোনা মোকাবিলায় পাকিস্তানের উল্লেখযোগ্য ভূমিকার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘পাকিস্তানের থেকে যে বিষয়গুলি গোটা পৃথিবীর শেখা উচিত তার মধ্যে অন্যতম হল করোনা মোকাবিলায় তাদের উল্লেখযোগ্য পদক্ষেপ।’ পোলিও মোকাবিলার জন্য গণস্বাস্থ্য ব্যবস্থার যে পরিকাঠামো বহু বছর ধরে পাকিস্তানে গড়ে উঠেছে, তাই করোনার প্রতিরোধে কাজে লেগেছে বলে মন্তব্য করেন তিনি। লোকের বাড়ি বাড়ি ঘুরে পোলিওর টীকা দেয়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীরা করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন বলে জানান তিনি। ঘেব্রিয়াস বলেন, ‘স্বাস্থ্যকর্মীদের নজরদারি, কনট্যাক্ট ট্রেসিং এবং যত্ন নেয়ার কাজে ব্যবহার করায় পাকিস্তানে করোনা সংক্রমণের মাত্রা উল্লেখযোগ্য ভাবে কমেছে।’

পাকিস্তান ছাড়া করোনা মোকাবিলায় অন্য যে দেশগুলির ভূমিকার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেগুলি হল- থাইল্যান্ড, কম্বোডিয়া, জাপান, নিউজিল্যান্ড, রিপাবলিক অফ কোরিয়া, রুয়ান্ডা, সেনেগাল, ইতালি, স্পেন এবং ভিয়েতনাম। সার্স, মার্স, হাম, পোলিয়ো, ইবোলা, ফ্ল‌ু এবং অন্য ভাইরাস জনিত অসুখ মোকাবিলার অভিজ্ঞতাই এই দেশগুলিকে করোনা প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ায় সহায়তা করেছে বলে মন্তব্য করেছেন ঘেব্রিয়াস।

করোনা মোকাবিলায় পাকিস্তানের ভূমিকার প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থা করায় টুইট করে এই আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক সাবেক স্পেশাল অ্যাসিসটেন্ট ডাক্তার জাফর মির্জা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পাকিস্তানের মানুষের কাছে বড় সম্মান বলে মন্তব্য করেছেন তিনি। পাকিস্তানে ১৫ সেপ্টেম্বর থেকে সব স্কুল কলেজ খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার আগে সব শিক্ষক ও অশিক্ষক কর্মচারীরে করোনা পরীক্ষা করা হয়েছে। ১৫ সেপ্টেম্বর থেকে নবম ও দশম শ্রেণীর ক্লাস শুরু হবে পাকিস্তানের স্কুলগুলিতে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ক্লাস শুরু হবে ২৩ সেপ্টেম্বর থেকে এবং ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হব প্রাথমিক বিভাগের ক্লাস। সূত্র: গালফ নিউজ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC