এবার শুক্র গ্রহে অভিযানের ঘোষণা দিল আমিরাত

আমিরাত সংবাদ টপ নিউজ
Share this news with friends:

মঙ্গলের পর এবার শুক্র গ্রহে নতুন মহাকাশ অভিযানের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। শুক্র গ্রহের পাশাপাশি এই অভিযানে সৌর জগতের গ্রহাণু বলয় পরীক্ষা করবে। মঙ্গলবার টুইটারে আমিরাত সরকার এই ঘোষণা দিয়েছে।

দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ টুইটারে জানান, পরিকল্পনার মধ্যে রয়েছে একটি গ্রহাণুতে ক্রাফট ল্যান্ডিং করা। এটি হবে কোনও আরব মহাকাশ অভিযানে প্রথমবারের মতো গ্রহাণুতে অবতরণ।

Advertisements

রাজধানী আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ লিখেছেন, শুক্র ও গ্রহাণু বলয়ে নতুন প্রকল্প শুরু আমাদের দেশের বর্ধমান মহাকাশ কর্মসূচির উচ্চাকাঙ্ক্ষী অভিযানের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

তিনি আরও লিখেছেন, মহাকাশ গবেষণা, বৈজ্ঞানিক গবেষণা ও সৌর জগতকে ব্যাখ্যায় আমিরাত অর্থবহ অবদান রাখতে আমিরাত দৃঢ় প্রতিজ্ঞ।

গ্রহাণু বলয়ের অভিযানে ৩.৬ বিলিয়ন কিলোমিটার পাড়ি দেবে আমিরাতের মহাকাশযানটি। যা পৃথিবী থেকে মঙ্গলে পরিচালিত অভিযানের চেয়ে সাতগুণ বেশি দূরত্বের।

Advertisements

শুক্র গ্রহের দূরত্ব পৃথিবী থেকে মঙ্গলের দূরত্বের অর্ধেকের কম। এটি পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ। ১৯৬২ সালে এই গ্রহে প্রথম মহাকাশ অভিযান পরিচালনা করে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সোভিয়েত ইউনিয়নের অনেক মহাকাশযান গ্রহটিতে অবতরণ করলেও বায়ুর চাপ ও তীব্র গরমের কারণে ঠিকতে পারেনি। গ্রহটির পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ৪৬৫ ডিগ্রি সেলসিয়াস।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠায় আমিরাত। হোপ প্রোব নামের এই প্রকল্পে লাল গ্রহের বায়ুমণ্ডলের তথ্য সংগ্রহ করছে। সূত্র: আল-আরাবিয়া

Drop your comments: