এক বছরে ৪০ মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব

টপ নিউজ সৌদি আরব
Share this news with friends:

গত বছরের তুলনায় হঠাৎ করে মৃত্যুদণ্ড কার্যকরের পরিমাণ বাড়িয়ে দিয়েছে সৌদি আরব। চলতি বছরের প্রথম সাত মাসে ইতোমধ্যে ৪০ জনের মৃত্যু কার্যকর করেছে দেশটি। যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

সংস্থাটি বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত কমপক্ষে ৪০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। গত বছর পুরোটা সময় যতজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল রিয়াদ, এই সংখ্যাটা তার চেয়ে অনেক বেশি।

Advertisements

এর আগে ২০১৯ সালে ১৮৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল সৌদি আরব। সৌদি সরকারের মদতপুষ্ট মানবাধিকার কমিশন জানুয়ারিতে জানায়, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মৃত্যুদণ্ড কার্যকরের পরিমাণ ৮৫ শতাংশ কমিয়েছে রিয়াদ। ওই বছর দেশটিতে ২৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

২০২০ সালে ধনী দেশগুলোর গ্রুপ জি২০-র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে সৌদি আরব। অ্যামনেস্টি বলছে, এ কারণে ওই বছর মৃত্যুদণ্ড কম কার্যকর করেছে। তবে ইতালির কাছে জি২০-র প্রেসিডেন্ট পদ ছেড়ে দেয়ার পর ২০২০ সালের ডিসেম্বরেই ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

অ্যামনেস্টির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার ডেপুটি ডিরেক্টর লিন মালৌফ বলেছেন, গত নভেম্বরে জি২০ সামিট আয়োজনের কারণে নিপীড়নের পরিমাণ কিছু কমিয়ে দিয়েছিল সৌদি আরব। এর অর্থ হচ্ছে তাদের সংস্কার কেবল জনসংযোগ ছিল।

Advertisements
Drop your comments: