ইরায়েলি জাহাজে হামলার ঘটনায় ইরানকে দোষারোপ

আন্তর্জাতিক টপ নিউজ
Share this news with friends:

ওমান উপকূলে ইসরায়েল পরিচালিত তেলের জাহাজে হামলার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এমভি মার্সার স্ট্রিট নামের ইসরায়েল পরিচালিত তেলের জাহাজে হামলার ঘটনাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এ হামলার উপযুক্ত জবাব দেওয়ার অঙ্গীকার করেছে দেশ দুটি।

Advertisements

গত বৃহস্পতিবার ওমান উপকূলে এমভি মার্সার স্ট্রিট জাহাজে হামলা হয়। হামলায় জাহাজটির দুই নাবিকের মৃত্যু হয়। মারা যাওয়া নাবিকদের একজন যুক্তরাজ্যের নাগরিক, অপরজন রোমানিয়ার।

হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত বলেছেন, তাঁদের কাছে প্রমাণ আছে যে ইরান এ হামলার জন্য দায়ী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী তেহরানকে সতর্ক করে বলেছেন, ‘আমরা জানি, কীভাবে আমাদের নিজস্ব উপায়ে ইরানকে বার্তা দিতে হয়।

Advertisements

হামলার অভিযোগ অস্বীকার করেছে ইরান। তারা এ অভিযোগকে ভিত্তিহীন বলে অভিহিত করেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব গতকাল বলেছেন, লন্ডন মনে করে, এ হামলা চালাতে এক বা একাধিক ড্রোন ব্যবহার করেছে ইরান। এ হামলাকে উদ্দেশ্যমূলক ও নিশানাকেন্দ্রিক হিসেবে অভিহিত করেন রাব। তিনি বলেন, ইরানকে অবশ্যই এ ধরনের হামলা বন্ধ করতে হবে।

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, ওয়াশিংটন এ বিষয়ে নিশ্চিত যে ইরান এ হামলা চালিয়েছে। এ হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে।

জাহাজে হামলার ঘটনাকে কেন্দ্র করে ইরান ও ইসরায়েলের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। আগেও উভয় পক্ষের একাধিক জাহাজে হামলার ঘটনা ঘটেছে। এসব হামলাকে পাল্টাপাল্টি হিসেবে দেখা হয়। এ ছাড়া ইরান তাদের পরমাণু স্থাপনা ও বিজ্ঞানীদের ওপর হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছে।

Advertisements
Drop your comments: