January 21, 2022, 3:11 am
সর্বশেষ:
জিয়াউর রহমানের জীবনাদর্শনেই গণতন্ত্রকে মুক্ত করার নির্দেশনা রয়েছেঃ গয়েশ্বর রায় বাঁশখালী উপজেলা আইনজীবি সমিতির নির্বাচন সম্পন্ন স্বাস্থ্যবিধি মানাতে বেনাপোলে প্রশাসনের অভিযান টাঙ্গাইলের এমপি বিয়ে করলেন সাবেক মন্ত্রী শাজাহান খানের মেয়েকে বাঁশখালীর মুজিবুর রহমান ৮ম বারের মত “সিআইপি” নির্বাচিত হলেন ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর লাশ উদ্ধার শাবিপ্রবির শিক্ষার্থীদের নামে মামলা প্রত্যাহারের দাবি ছাত্রদলের যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি আমিরাতে নতুন করে শনাক্ত ৩০১৪, মৃত্যু ৪ জনের ২৫ জানুয়ারি থেকে ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট চালু

ইরানে বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে আমিরাত

  • Last update: Thursday, December 9, 2021

ইসলামি প্রজাতন্ত্র ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে সংযুক্ত আরব আমিরাত। এ বিষয়ে খুজেস্তান প্রদেশের আঞ্চলিক ইলেকট্রিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ দাশ্ত বোজোর্গ এবং দুবাইভিত্তিক বিদ্যুৎ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এলান জেসপারসেন একটি সমঝোতা স্মারকে সই করেছেন। এর আওতায় দুবাইয়ের কোম্পানিটি গ্যাস-ফায়ার্ড থার্মাল, সোলার এবং উইন্ড পাওয়ার বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে।

সমঝোতা স্মারকে বলা হয়েছে, আরব আমিরাতের কোম্পানিটি এই প্রকল্প যতটা সম্ভব দ্রুত সম্পন্ন করবে এবং আগামী গ্রীষ্মের আগেই এসব স্থাপনা থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত করতে হবে। ইরানের বার্ক নিউজ জানিয়েছে, এর আগে খুজেস্তানের আঞ্চলিক ইলেকট্রিক কোম্পানি ইরানের একটি বেসরকারি কোম্পানির সঙ্গে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চুক্তি করেছে।

Advertisements

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সইয়ের পর আমিরাতের অভ্যন্তরে ইসরাইলের নানামুখী তৎপরতা কারণে যখন সংযুক্ত আরব আমিরাতের সাথে ইরানের খানিকটা টানাপড়েন চলছে তখন এই বিদ্যুৎ স্থাপনা নির্মাণের চুক্তি সই হলো। অনেকেই বিষয়টিকে দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হিসেবে দেখছেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC