August 15, 2022, 10:05 am
সর্বশেষ:
বানিয়াচংয়ে নগদ অর্থ ও জুয়া খেলার সরঞ্জমাধীসহ ৫ জুয়াড়ী গ্রেফতার সেপ্টেম্বরে আমিরাতের শারজায় বসছে তিনদিন ব্যাপী প্রবাসী উৎসব সাতক্ষীরায় সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে রাসায়নিক সার বিক্রি আগামী মাস থেকে দেশে আর লোডশেডিং থাকবে না: প্রতিমন্ত্রী জলোচ্ছাসে তলিয়ে যাচ্ছে সুন্দরবন ও পার্শ্ববর্তী এলাকা বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা আগে হলেও এখন নেই: পররাষ্ট্রমন্ত্রী বাগেরহাটে জাতীয় শোক দিবস উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত বানিয়াচংয়ে ৭ কেজি গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুমিল্লায় অপপ্রচার ও হুমকির অভিযোগে নারী উদ্যাক্তার সংবাদ সম্মেলন মৌলভীবাজারে সাংবাদিকের উপর হামলায় প্রতিবাদ সভা

ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু

  • Last update: Thursday, July 21, 2022

ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু
ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন প্রেসিডেন্ট হলেন দ্রৌপদী মুর্মু। ভারতের প্রথম আদিবাসী প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়লেন তিনি।

তিন রাউন্ড গণনার পরে দ্রৌপদী মুর্মুর মোট ভোটমূল্য ৫০ শতাংশেরও বেশি। সেই তুলনায় বিরোধী দলের যশবন্ত সিনহা অনেকটাই পিছিয়ে রয়েছে।
এর আগে সোমবার (১৮ জুলাই) নতুন প্রেসিডেন্টকে বেছে নিতে প্রতিবেশী দেশটিতে ভোটগ্রহণ শেষ হয়। দেশটির বিরোধী দলগুলোর প্রার্থী ছিলেন যশবন্ত সিনহা এবং বিজেপি তথা এনডিএর প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু।

Advertisements

গত জুনে ভারতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। গত ১৬ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল প্রকাশ করা হয়।

এরপর গত সোমবার ভারতের পার্লামেন্ট ও সব রাজ্য বিধানসভায় নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দেশের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিতে সেদিন ভারতের সাড়ে ৪ হাজারেরও বেশি সংসদ সদস্য ও বিধায়ক ভোট দেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত সোমবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছে ৯৯ শতাংশ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ৯৯ দশমিক ১৮ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এছাড়া ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ ভোট পড়েছে।

Advertisements

এনডিটিভি বলছে, ১০ রাজ্যের বিধায়ক, সকল সংসদ সদস্যদের ভোটসহ এখন পর্যন্ত দুই রাউন্ডের ভোট গণনা হয়েছে। দ্বিতীয় রাউন্ডে ১ হাজার ১৩৮ বিধায়কের মধ্যে মুর্মু পেয়েছেন ৮০৯ ভোট। যশবন্ত সিনহা পেয়েছেন ৩২৯টি। জনসংখ্যা ও বিধানসভার শক্তির উপর ভিত্তি করে মোট ভোট সংখ্যা ১ লাখ ৪৮ হাজার। এর মধ্যে মুর্মু পেয়েছেন ১ লাখ ৫ হাজার ভোট, যশবন্ত সিনহা পেয়েছেন ৪৪ হাজার ২৭৬টি।

উল্লেখ্য, ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয় না। সংসদ সদস্য, বিধায়কদের ব্যালটে ভোট দিতে হয়। জানাতে হয় প্রথম এবং দ্বিতীয় পছন্দও। বেগুনি রঙের কলম দিয়ে ভোট দিতে হয় সংসদ সদস্য, বিধায়কদের। সংসদ সদস্যদের জন্য থাকে সবুজ রঙের ব্যালট পেপার, বিধায়কদের জন্য গোলাপি রঙের।

সূত্র : এনডিটিভি

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC