আন্তর্জাতিক টপ নিউজ

ইংল্যান্ডে ৮ মার্চ থেকে খুলে দেওয়া হচ্ছে সব স্কুল

Share this news with friends:

আগামী ৮ মার্চ থেকে ইংল্যান্ডে খুলে দেওয়া হবে সব স্কুল। পাশাপাশি দুজন ব্যক্তি একসঙ্গে পার্কে বা কফি খেতে বা পিকনিক করতে যেতে পারবেন।

রবিবার (২১ ফেব্রুয়ারি) ইমেইল মারফত প্রকাশিত বিবৃতিতে বরিস জনসন বলেন, ‘শিশুদের স্কুলে ফিরিয়ে আনা সবসময়েই আমাদের প্রথম লক্ষ্য। তাদের শিক্ষা এবং মানসিক ও শারীরিক সুস্থতার জন্য যা সবচেয়ে জরুরি। পাশাপাশি সাধারণ মানুষ যাতে ফের প্রিয়জনদের সঙ্গে মেলামেশা করতে পারেন, তা-ও আমরা দেখছি।

Advertisements

প্রধানমন্ত্রী বরিস জনসন চার দফায় লকডাউন তুলে এবার ইংল্যান্ডে করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করতে চলেছেন। হাউস অব কমন্সে সিদ্ধান্তটি জানানোর আগে মন্ত্রীদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন তিনি।

প্রথম ধাপে দু’ভাগে লকডাউন তোলা হবে বলে পরিকল্পনা করেছে সরকার।

Advertisements

দ্বিতীয় ভাগে অর্থাৎ ২৯ মার্চ থেকে বাড়ির বাইরে দেখা করতে পারবেন ছজন বা দুটি আলাদা বাড়ির বাসিন্দারা। বাইরে বেরিয়ে টেনিস ও বাসকেট বল খেলার অনুমতি দেওয়া হবে বড়দের পাশাপাশি ছোটদেরও। ৮ মার্চ থেকে ইংল্যান্ডের কেয়ার হোমের বাসিন্দাদের সঙ্গে প্রতিদিন একজন করে আত্মীয় বা বন্ধু দেখা করতে পারবেন। ২৯ মার্চ থেকে নিজের এলাকার বাইরে ফের পা রাখতে পারবেন বাসিন্দারা। তবে রাত কোনো মতে বাইরে কাটানো চলবে না।

২৯ মার্চ থেকে অর্থাৎ লকডাউন তোলার দ্বিতীয় পর্যায়ে খোলা হবে দোকানপাট। পাব ও রেস্তোরাঁগুলিতে বাইরে বসে পানাহার করা যাবে। মে মাস থেকে খেলাধুলা ও গানবাজনার অনুষ্ঠান চালু হবে। তবে প্রয়োজন না-হলে বাড়ি থেকে অফিসের কাজ করার চালু থাকবে এখনো।

Advertisements

ধাপে ধাপে লকডাউন তোলার এই প্রক্রিয়ার উপরে নজর রাখবে প্রশাসন। সঙ্গে চলবে টিকাকরণের কাজও। সরকার আশা করছে, মে মাসের মধ্যে ব্রিটেনের প্রত্যেক প্রাপ্তবয়স্ককে টিকা দেওয়া সম্ভব হবে।

সূত্র : রয়টার্স

Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *