May 22, 2022, 10:58 pm

আলোর অন্বেষণ সাহিত্য পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

  • Last update: Sunday, May 8, 2022

আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। ৬ মে সন্ধ্যায় সিলেটের নজরুল একাডেমিতে অনুষ্ঠিত ৪র্থ আলোর অন্বেষণ বইমেলার সমাপনী ও সাহিত্য পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। অনিবার্য কারণে তিনি উপস্থিত হতে না পারায় তাঁর শুভেচ্ছা বার্তা জানিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু করা হয়। এতে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলোর অন্বেষণের সভাপতি কবি সাজন আহমদ সাজু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, সিলেটের মুখপত্র প্রাচীনতম সাহিত্য পত্রিকা আল-ইসলাহ সম্পাদক গল্পকার সেলিম আউয়াল, বিশিষ্ট কবি ও কলামিস্ট সালেহ আহমদ খসরু এবং কবি ও সাহিত্য সমালোচক বাছিত ইবনে হাবীব।

Advertisements

স্বেচ্ছাসেবী সংগঠন আলোর অন্বেষণ ২০১৯ সাল থেকে সিলেটে নিয়মিত বইমেলার আয়োজন করে আসছে। একই সঙ্গে প্রতিবছর বইমেলার সমাপনী অনুষ্ঠানে সিলেটের সাহিত্য অঙ্গণের আলোকিত কবি-সাহিত্যিকদের মধ্য থেকে জুড়িবোর্ডের মাধ্যমে নির্বাচিতদের ‘আলোর অন্বেষণ সাহিত্য পদক’ দিয়ে আসছে সংগঠনটি। কবিতা, কথাসাহিত্য, ছড়াসাহিত্য এই তিন বিভাগে তিনজনকে সাহিত্য পদক, একজন প্রবাসী লেখককে ‘প্রবাসী লেখক সম্মাননা’ এবং একজন সিনিয়র লেখককে আজীবন সম্মাননাসহ মোট পাঁচজনকে এ পদক প্রদান করা হয়। এ বছর আজীবন সম্মাননা পেয়েছেন বাংলা সাহিত্যের অন্যতম আলোকিত কবি কালাম আজাদ এবং প্রবাসী লেখক সম্মাননা পেয়েছেন কবি মোখলেসুর রহমান। এছাড়া কবিতায় সাহিত্য পদক পেয়েছেন কবি মামুন সুলতান, ছড়াসাহিত্যে ছড়াকার কামরুল আলম ও কথাসাহিত্যে পদক পেয়েছেন কথাসাহিত্যিক আলেয়া রহমান।

ছড়াকার মিনহাজ ফয়সল ও গল্পকার মাছুমা টফি একার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে মহাগ্রন্থ আল কুরআন থেকে তেলাওয়াত করেন ছড়াকার নাঈমুল ইসলাম গুলজার। স্বাগত বক্তব্য দেন আলোর অন্বেষণের সাহিত্য সম্পাদক শেখ হাবিব রহমান। পদকপ্রাপ্তদের মধ্য থেকে অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন কবি কালাম আজাদ, কবি মামুন সুলতান, ছড়াকার কামরুল আলম এবং কথাসাহিত্যিক আলেয়া রহমান। এসময় অন্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক দবির আহমদ, সাংবাদিক-সংগঠক নিলুফার ইয়াসমিন, গল্পকার লিপি খান, কবি শাহেদা রশীদ পপি, শিপারা শিপা, ছড়াকার ছাদির হুসাইন, কবি আজমল আহমদ, দ্যা আর্থ অব অটোগ্রাফের সম্পাদক আব্দুল কাদির জীবন, গল্পকার সৈয়দ মুস্তাফিজ, তরুণ কথাসাহিত্যিক মিদহাদ আহমদ, ছোটোদের ছোটোকাগজ ‘কচি’ সম্পাদক আরাফাত রহমান মিহির, ছড়াকার ও তুলি শিল্পী কবির আশরাফ, প্রবাসী লেখক সম্মাননাপ্রাপ্ত কবি মোখলেসুর রহমানের প্রতিনিধি মাজহারুল ইসলাম মাহফুজ, তরুণ সংগঠক রাব্বী আহমদ তানভীর, জসিম বুক হাউসের স্বত্তাধিকারী জসিম উদ্দিন, কবি ও সংগঠক রিপন আহমদ, স্বপ্নপূরণ সেবা সংস্থার সাধারণ সম্পাদক ওয়াহিদ তালুকদার, রোকসানা বেগম প্রমুখ। বিজ্ঞপ্তি

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC