আমিরাত সংবাদ টপ নিউজ

আরব আমিরাতের প্রথম নারী নভোচারী নোরা আল মাত্রোশি

Share this news with friends:

সংযুক্ত আরব আমিরাতের প্রথম নারী নভোচারী হিসেবে মহাকাশে অভিযানে যাবেন নোরা আল মাত্রোশি।

শনিবার (১০ এপ্রিল) আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম টুইটারে এ খবর প্রকাশ করেছেন। এদিন আরব আমিরাতের মহাকাশ কর্মসূচির দ্বিতীয় ব্যাচের নভোচারী হিসেবে দুইজনকে নির্বাচিত করা হয়। এ কর্মসূচিতে নির্বাচিত হওয়া অপর নভোচারী হলেন মোহাম্মদ আল মুল্লা।

Advertisements

আরব আমিরাত কর্তৃপক্ষের বরাত দিয়ে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ কর্মসূচির দ্বিতীয় ব্যাচে দুইজনকে নির্বাচিত করা হয়েছে। নোরা আল মাত্রোশী ও তার সহকর্মী মোহাম্মদ আল মুল্লা নভোচারীদের দ্বিতীয় ব্যাচে যোগ দিচ্ছেন। প্রায় চার হাজার ৩০০ আবেদনকারীর মধ্যে নভোচারী হিসেবে এই দুইজনকে নির্বাচিত করা হয়। এই দুই নভোচারীকে যুক্তরাষ্ট্রের নাসার টেক্সাসে অবস্থিত জনসন স্পেস সেন্টারে প্রশিক্ষণ দেওয়া হবে।

এই দুই নভোচারী সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য এখনও প্রকাশ করেনি আরব আমিরাত কর্তৃপক্ষ।
উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে মেজর হাজা আল মানসুরি আরব আমিরাতের প্রথম কোনো ব্যক্তি হিসেবে মহাকাশে গিয়েছিলেন। ওই বছরের ২৫ সেপ্টেম্বর সয়ুজ এমএস-১৫ মহাকাশযানে করে তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এর উদ্দেশ্যে যাত্রা করেন। প্রায় ৮ দিন মহাকাশে থাকার পর ২০১৯ সালের ৩ অক্টোবর তারিখে তিনি কাজাখস্তান-এ নিরাপদে অবতরণ করেন।

Advertisements
Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *