আফগানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

আন্তর্জাতিক টপ নিউজ
Share this news with friends:

আফগানিস্তানের রাজধানী কাবুল সফরে গেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে কাতারের পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের নতুন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের সঙ্গে সাক্ষাৎ করেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং জাতীয় সংহতি পরিষদের প্রধান আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গেও সাক্ষাৎ করেন। গতকাল রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

Advertisements

এদিকে তালেবানের পক্ষ থেকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ও আফগান প্রধানমন্ত্রীর মধ্যকার এই সাক্ষাতের একটি ছবি প্রকাশ করা হয়েছে।

আফগানিস্তানে তালেবানের পক্ষ থেকে অন্তর্বর্তী সরকার ঘোষণা করার পর মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি হলেন সর্বোচ্চ পর্যায়ের কোনো বিদেশি নেতা যিনি হাসান আখুন্দের সঙ্গে সাক্ষাৎ করলেন।

প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, হাসান আখুন্দ আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন। তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈম এক টুইটার বার্তায় এ সাক্ষাতের খবর প্রকাশ করে বলেছেন, বৈঠকে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি, প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ইয়াকুব ও স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি উপস্থিত ছিলেন।

Advertisements

নাঈম জানান, বৈঠকে উভয়পক্ষ মানবিক সাহায্য, আফগানিস্তানের উন্নয়ন কার্যক্রমের ভবিষ্যৎ এবং ইসলামী আমিরাতের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পর্ক নিয়ে আলোচনা করেন। এ ছাড়া দুঃসময়ে আফগান জনগণের পাশে থাকার জন্য বৈঠকে কাতারের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান আফগান প্রধানমন্ত্রী।

তালেবানের মুখপাত্র জানান, সাক্ষাতের সময় মোহাম্মদ হাসান আখুন্দ ও আফগানিস্তানের জনগণকে অভিনন্দন জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী আল থানি।

আফগানিস্তানের তালেবানের ওপর যেসব দেশের প্রভাব রয়েছে সেগুলোর মধ্যে কাতার অন্যতম। তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে গুরুত্বপূর্ণ চুক্তির ভিত্তিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে সেই চুক্তিও কাতারে স্বাক্ষরিত হয়। এ ছাড়া, বিদেশে থাকা তালেবানের একমাত্র কার্যালয়টিও কাতারে অবস্থিত।

Drop your comments: