আগস্টে ভারতের সঙ্গে ফ্লাইট চালুর চিন্তাভাবনা

টপ নিউজ বাংলাদেশ
Share this news with friends:

আগস্টে ভারতের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চালুর চিন্তাভাবনা। ‘এয়ার বাবল’ চুক্তির অধীনে ভারতের সঙ্গে সীমিত পরিসরে এই ফ্লাইট চালুর চিন্তা করছে সরকার। এ নিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আজ মঙ্গলবার (২৭ জুলাই) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তার দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান।

পররাষ্ট্র সচিব বলেন, ‘আমরা নিয়মিত বিভিন্ন দেশের কোভিড সংক্রান্ত পরিসংখ্যান বিচার-বিশ্লেষণ করে থাকি। যেহেতু ভারতের নাম্বারস (আক্রান্তের সংখ্যা) অনেক কমেছে, সে অনুযায়ী আমরা মনে করছি, কিছুটা শিথীল করতে পারি আমরা। অনেক সময় মারাত্মক রোগীরা হয়তো দ্রুত যেতে চান। আবার ভারত থেকে যারা বাংলাদেশে ফেরত আসছে, তারা সীমান্ত দিয়ে আসছে।’

Advertisements

সচিব আরো বলেন, ‘এয়ার বাবল চালুর বিষয়ে আমরা ইতোমধ্যে সংশ্লিষ্ট যারা আছেন তাদের সঙ্গে কথাবার্তা বলছি। সেজন্য আমরা সীমিত আকারে ফ্লাইট চালুর প্রস্তাব রেখেছি। এই সিদ্ধান্তটা নিলেও বাস্তবায়ন হতে সময় লাগবে। সুতরাং আমরা আগস্টের কোনো একটা সুবিধাজনক সময়ে এটা শুরু করার ব্যাপারে আশা রাখি। এ নিয়ে আমরা সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলাপ শুরু করেছি।’

করোনার বিস্তার ঠেকাতে ৫ জুলাই ভারতসহ ৮টি দেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

ভারত ছাড়া বাকি দেশগুলো হলো- বতসোয়ানা, নেপাল, মঙ্গোলিয়া, নামিবিয়া, পানামা, দক্ষিণ আফ্রিকা ও তিউনিশিয়া।

Advertisements

ভারতের করোনা পরিস্থিতি কিছুটা ভালোর দিকে যাচ্ছে। মঙ্গলবার ১৩২ দিন পর দেশটিতে সংক্রমণ ৩০ হাজারের নিচে নেমেছে। একইসঙ্গে ১২৪ দিন পর দেশটিতে সক্রিয় রোগী নেমেছে চার লাখের নিচে।

Drop your comments: