May 24, 2022, 10:35 pm

অবৈধ স্থাপনা ও জব্দ যানবাহন মহাসড়কেরই ওপর রাখছে পুলিশ, ঈদযাত্রায় ভোগান্তি

  • Last update: Friday, April 29, 2022

সোলায়মান হাসান, নারায়ণগঞ্জ থেকেঃ রাস্তায় গাড়ি রাখার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের প্রশস্ততা কমে এসেছে। সৃষ্টি হচ্ছে যানজটের। ঈদযাত্রায় তা আরও বেশি ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। কাঁচপুর হাইওয়ে থানা সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাখা হচ্ছে দুর্ঘটনায় পড়া যানবাহন। এতে সৃষ্টি হচ্ছে জনদুর্ভোগ সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন যানবাহন জব্দ করে মহাসড়কেরই ওপর রাখছে হাইওয়ে পুলিশ। এ কারণে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ব্যস্ততম কাঁচপুর বাসস্ট্যান্ডে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে ঈদে ঘরমুখী মানুষকে। সামনের কয়েক দিন এই দুর্ভোগ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে আপাতত এ সমস্যার কোনো সমাধান দেখছেন না সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-সিলেট মহাসড়ক ও মদনপুর-ভুলতা-গাজীপুর (ঢাকা বাইপাস) সড়ক কাঁচপুর হাইওয়ে থানা–পুলিশের অধীন। এসব সড়কে চলাচলকারী যেসব গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হয়, সেসব যানবাহন জব্দ করে প্রায় দুই মাস ধরে কাঁচপুর বাসস্ট্যান্ডসংলগ্ন হাইওয়ে থানার সীমানাপ্রাচীর ঘেঁষে রাখা হচ্ছে। এতে ওই এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের প্রশস্ততা কমে এসেছে। সৃষ্টি হচ্ছে যানজটের। ঈদযাত্রায় তা আরও বেশি ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisements

কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ ওমর বলেন, হাইওয়ে পুলিশের প্রধান কাজ মহাসড়ক যানজটমুক্ত রাখা। কাঁচপুর বাসস্ট্যান্ড শিল্প এলাকার মধ্যে হওয়ার কারণে এ স্ট্যান্ডে দিনরাত মানুষের উপচে পড়া ভিড় থাকে। হাইওয়ে পুলিশ মহাসড়কের ওপর যানবাহন পার্কিং করায় এবং মহাসড়কে অবৈধ বিভিন্ন স্থাপনার কারণে প্রতিদিন মানুষকে যানজটে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে কাঁচপুর বাসস্ট্যান্ডে দেখা যায়, মহাসড়কের অর্ধেক জায়গা দখল করে হাইওয়ে পুলিশ ক্ষতিগ্রস্ত বিভিন্ন যানবাহন রেখেছে। থানার প্রধান ফটকের দুই পাশে মহাসড়ক দখল করে ক্ষতিগ্রস্ত বিভিন্ন যানবাহন তো আছেই, তার ওপর মহাসড়ক দখল করে বিভিন্ন দোকানপাট বসিয়েছেন হকাররা। থানা ও বাসস্ট্যান্ডের সামনের রাস্তাটুকু পার হতে অপেক্ষা করতে হয় দীর্ঘ সময়।

ঢাকার বনশ্রী থেকে ছেড়ে আসা একটি পিকআপ ভ্যানের চালক আলী হোসেন বলেন, প্রতিদিন কাঁচপুর বাসস্ট্যান্ডে এসে তাঁদের এক থেকে দেড় ঘণ্টা যানজটে পড়ে দুর্ভোগ পোহাতে হয়। মূলত হাইওয়ে পুলিশ মহাসড়কের ওপর যানবাহন পার্ক করে রাখার কারণেই এই দুর্ভোগ পোহাতে হচ্ছে। একই কথা জানিয়ে চট্টগ্রামগামী একটি বাসের চালক কাওসার আলী বলেন, এমনিতেই কয়েক দিন ধরে আগের চেয়ে যানজট বেড়েছে। থানার সামনে হাইওয়ে পুলিশের গাড়ি রাখার কারণে সেখানে ভোগান্তি আরও বেশি। অন্তত ঈদ উপলক্ষে রাস্তা যানজটমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন শ্যামলী পরিবহনের কাউন্টারের ক্যাশিয়ার আলী আমজাদ।

Advertisements

এ বিষয়ে কাঁচপুর হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নবীর হোসেন বলেন, পুলিশের হাতে আটক ক্ষতিগ্রস্ত যানবাহন পার্ক করে রাখার জন্য কোনো নির্দিষ্ট জায়গা না থাকার কারণে বাধ্য হয়ে মহাসড়কের ওপর যানবাহন পার্ক করে রাখছেন তাঁরা। হাইওয়ে পুলিশের যানবাহন পার্ক করে রাখার জায়গার ব্যবস্থা হলে সমস্যার সমাধান হবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC