January 21, 2022, 1:28 am
সর্বশেষ:
জিয়াউর রহমানের জীবনাদর্শনেই গণতন্ত্রকে মুক্ত করার নির্দেশনা রয়েছেঃ গয়েশ্বর রায় বাঁশখালী উপজেলা আইনজীবি সমিতির নির্বাচন সম্পন্ন স্বাস্থ্যবিধি মানাতে বেনাপোলে প্রশাসনের অভিযান টাঙ্গাইলের এমপি বিয়ে করলেন সাবেক মন্ত্রী শাজাহান খানের মেয়েকে বাঁশখালীর মুজিবুর রহমান ৮ম বারের মত “সিআইপি” নির্বাচিত হলেন ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর লাশ উদ্ধার শাবিপ্রবির শিক্ষার্থীদের নামে মামলা প্রত্যাহারের দাবি ছাত্রদলের যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি আমিরাতে নতুন করে শনাক্ত ৩০১৪, মৃত্যু ৪ জনের ২৫ জানুয়ারি থেকে ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট চালু

অবশেষে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, থাকবে না সিন্ডিকেট

  • Last update: Thursday, December 16, 2021

সব সংকট কাটিয়ে অবশেষে খুলতে যাচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। কর্মী পাঠানো নিয়ে রোববার দুদেশের মধ্যে সমঝোতা চুক্তি হওয়ার কথা রয়েছে। তবে শ্রমবাজারটি টেকসই করতে অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণে রাখাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন সংশ্লিষ্টরা।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, এবার কোনো সিন্ডিকেট থাকবে না। সব খাতেই কর্মী নেবে মালয়েশিয়া। প্রায় সাড়ে ৩ বছর পর আবারও চালু হতে যাচ্ছে মালয়েশিয়া শ্রমবাজার। জয়েন্ট ওয়ার্কিং কমিটির কয়েক দফা আলোচনার পর ঠিক হয়েছে নীতিমালা, অনুমোদন দিয়েছে দুদেশের মন্ত্রীসভাও। রোববারই এ বিষয়ে সমঝোতা চুক্তি হবে। সব রিক্রুটিং এজেন্সির জন্য থাকছে সমান সুযোগ।

Advertisements

মালয়েশিয়ার শ্রমবাজার চালুর খবরে খুশি জনশক্তি রফতানিকারকরা। তবে নিয়ন্ত্রণ না করা গেলে বিশৃঙ্খলা তৈরি হতে পারে বলেও মনে করেন শ্রম অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ। তিনি বলছেন, শ্রমবাজারটি টেকসই করতে অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণে রাখতে হবে।

অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে তদারকি টিম গঠনেরও দাবি জনশক্তি রফতানিকারকদের। প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, কর্মীর ব্যয় অনেকটাই বহন করবে মালয়েশিয়ার নিয়োগকারী প্রতিষ্ঠান। কর্মী প্রতি খরচ কত হতে পারে তার ধারণাও নেওয়া হবে। এছাড়া কোনো এজেন্সিই নির্ধারিত সীমার বাইরে কর্মীর কাছ থেকে টাকা নিতে পারবে না।

প্লানটেশন, নির্মাণসহ বিভিন্ন সেবাখাতে কর্মী নেবে মালয়েশিয়া। সমঝোতা চুক্তির মাধ্যমেই কর্মীর অধিকার ও স্বার্থ সুরক্ষার বিষয়টি নিশ্চিত করা হবে জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC