March 28, 2024, 8:37 pm

৩ বছর কারাভোগের পর ভারত থেকে ৩০ যুবক যুবতীকে বেনাপোল দিয়ে হস্তান্তর

  • Last update: Friday, November 13, 2020

মোঃ রাসেল ইসলাম, যশোর জেলা প্রতিনিধি: ৩বছর ভারতে কারাভোগের পর পাচার হওয়া বাংলাদেশী ৩০ জন নারী-পুরুষ ও শিশুকে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে দেশে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পু্লিশ।

শুক্রবার ট্রাভেল পারমিটের মাধ্যমে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদেরকে হস্তান্তর করে। ফেরত আসা নারী-পুরুষ ও শিশুদের মধ্যে ১৮ জন যুবতী ,৩ জন শিশু ও ৯ জন যুবক য়েছে। তাদের বাড়ি খুলনা, নড়াইল , বরিশাল, ও ফুরিদপুর জেলার বিভিন্ন স্থানে।

ফেরত আসারা হলো মোঃ শহীদ (১৪),মিলন আলী (১৪),সাব্বির তালুকদার (১২),ইব্রাহিম শেখ (১৪), বিপ্লব রায় (১৪), মাহফুজা খাতুন (১৫),চুমকি খাতুন (১৪), লাবনী আক্তার (১৬), শায়লা শিকদার (১৫),নীলা খাতুন (১২), উম্মে কুলসুম (১৩),জুমিনী আক্তার (১৫), সায়রা বানু (১৮),কাকলী খাতুন (১৬),আরুফা খাতুন (২০), জেসমিন আক্তার (১৫),দিলারা আক্তার (১৮), জান্নাত আরা আক্তার (০৭),রিয়া আক্তার (১৪), সাদিয়া আক্তার (১৭), মিনারা আক্তার (১৬), রুখসানা আক্তার (০৫), মোঃ সামি (০৩), মুক্তা আক্তার (১৭), তামান্ন আক্তার (১১), হুমায়রা আক্তার (১২), আহম্মেদ আলী (১৩), নূর ইসলাম (১৪), আকাশ অধিকারী (১২) ও প্রকাশ ঘোষ (১৬)

পুলিশ সুত্রে জানা যায়, অভাবের কারণে অবৈধ পথে ৩ বছর আগে ভারতে গিয়েছিলেন তারা। এরা ভারতের মুম্বাই ও কোলকাতা সহ বিভিন্ন শহরে বাসা বাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক আটক হয় তারা। পরে তাদের ৩ বছরের জেল হয়। সাজার মেয়াদ শেষে সেখান থেকে সংলাপ, লিলুয়া, সুশীলন সহ ১১ টি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দু’দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।

পররাষ্ট্রমন্ত্রনালয়ের উপ-সহকারী সচিব মোঃ আব্দুল ওয়াদুদ ফেরত আসাদের গ্রহন করে বলেন, ট্রাভেল পারমিটের মাধ্যমে যারা এসেছেন তাদেরকে বাংলাদেশের মানবাধিকার সংস্থা, মহিলা আইনজীবি সমিতি ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে ৩ টি এনজিওর মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে ।

মানবাধিকার সংগঠন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, আজ যারা ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরল তারা সংসারে অভাবের তাড়নায় ৩ বছর আগে দালালের মাধ্যমে ভারতের বিভিন্ন জেলা শহরে যায় কাজের সন্ধানে। সেখানকার পুলিশ তাদের আটক করে ভারতের ১১ টি এনজিও সংস্থার কাছে হস্তান্তর করে। দু-দেশের আইনী প্রক্রিয়া শেষে তারা আজ দেশে ফিরছেন ।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বাংলা এক্সপ্রেসকে জানান, ৩০ জন বাংলাদেশি যুবক যুবতী ও শিশুকে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ আমাদের কাছে হস্তান্তর করে। পরে বেনাপোল পোর্টথানা পুলিশের হাতে তাদেরকে তুলে দেওয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে থানা থেকে।আর যাদের অভিভাবক আজ আসেনি তাদেরকে যশোর মানবাধিকার সংগঠনের শেল্টার হোমে রাখবেন। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC