April 25, 2024, 4:46 pm

১৪ ফেব্রুয়ারি ভারতে ‘গরু জড়িয়ে ধরা দিবস’ পালনের আহ্বান প্রত্যাহার

  • Last update: Saturday, February 11, 2023

১৪ ফেব্রুয়ারি বিশ্বের বেশিরভাগ দেশেই কমবেশি ‘ভ্যালেন্টাইন্স ডে’ বা ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়। তবে ভারতে এবার এই দিবসটিকে ‘গরু জড়িয়ে ধরা দিবস’ হিসেবে পালনের আহ্বান জানানো হয়। ভারতের পশু কল্যাণ বোর্ডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। খবর ইন্ডিয়া টাইমসের।

কিন্তু নতুন নোটিশে উল্লেখ করা হয়েছে ১৪ ফেব্রুয়ারি কাউ হাগ ডে প্রত্যাহার করা হচ্ছে। এই ঘটনায় এই প্রস্তাব প্রত্যাহার করেছে ভারতের পশু কল্যাণ বোর্ড। অর্থাৎ ভালোবাসা দিবসে সরকারি নির্দেশ মেনে গরুকে আর জড়িয়ে ধরতে হবে না কাউকে।

এর আগে, পশু কল্যাণ বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়ে, আগামী ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গন করার জন্য সবাইকে আহ্বান জানানো হচ্ছে। পাশ্চাত্য সংস্কৃতির প্রভাবে ভারতের বৈদিক সংস্কৃতি একেবারে মুছে যেতে বসেছে। সকলে পাশ্চাত্যের চাকচিক্যের কারণে ভারতের ঐতিহ্য আর সংস্কৃতিকে ভুলতে বসেছে। সেই কারণেই এই অভিনব উদ্যোগ নেয়া হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গরুর অনেক উপকারিতা রয়েছে। তাই কেউ গরুকে জড়িয়ে ধরলে আবেগ ও আনন্দে সম্পৃক্ত হতে পারবেন। যারা গরুকে ভালোবাসে তারা ১৪ ফেব্রুয়ারি এই গবাদি পশুকে আলিঙ্গন করে জীবন আরও সুখকর করে তুলতে পারবেন। ওই দিন ‘গরু আলিঙ্গন দিবস’ তথা ‘কাউ হাগ ডে’ হিসাবে গোটা ভারতে পালিত হবে। গরুকে জড়িয়ে ধরা মোটেই মন্দ নয় বলেও জানানো হয়।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC