April 25, 2024, 12:48 pm

১০ হাজার নরমাল ডেলিভারী করেছেন ডাঃ ইসমাত জাহান

  • Last update: Monday, May 29, 2023

তিমির বনিক, মৌলভীবাজা প্রতিনিধি: চা বাগান ও হাওর পারের দরিদ্র ও দিনমজুর পরিবারের গর্ভবর্তী মায়েদের মাতৃত্বকালীন চিকিৎসা সেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের গাইনী বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ ইসমাত জাহান। ইতিমধ্যে তিনি মৌলভীবাজারেই প্রায় ১০ হাজার মায়ের নরমাল ডেলিভারী করেছেন। এর মধ্যে অধিকাংশ হতদরিদ্র চা বাগান ও হাওর পারের দিনমজুর পরিবারের মা।

সংশ্লিষ্ট সূত্র মতে জানা যায়, ২০১৪ সাল থেকে শুরু করে মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে গাইনী চিকিৎসক হিসেবে যোগদান করেন ডাঃ ইসমাত জাহান। এপর্যন্ত উনার আন্তরিকতায় সরকারী এবং প্রাইভেট হাসপাতাল মিলে প্রায় ১০ হাজার নরমাল ডেলিভারী হয়েছে। নরমাল ডেলিভারীর মধ্যে বেশীরভাগ চা শ্রমিক জনগোষ্টি ও হাওর পারের দারিদ্র পরিবারের মায়েরা রয়েছেন।

ডাঃ ইসমাত জাহান বলেন, একজন মায়ের পূর্বে দুইটা সিজার হয়েছে কিন্তু চলতি মাসে চেষ্টা করে নরমাল ডেলিভারী করেছি। একই অবস্থা ছিল আরেক মায়ের তার পূর্বে ১টা সিজার হয়েছে কিন্তু আমি চেষ্টা করে চলতি মাসেই নরমাল ডেলিভারী করেছি। এতে উভয় পরিবারের সদস্যরা অনেক আনন্দিত ও উৎফুল্ল হয়েছেন।

মৌলভীবাজারের একটি প্রাইভেট হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর বলেন, আমরা প্রতিদিন অনেক গাইনী চিকিৎসকের সাথে গর্ভবতী মায়েদের বিভিন্ন বিষয় নিয়ে যোগাযোগ করি। কিন্তু ডাঃ ইসমাত জাহানের মতো আন্তরিক ও বিনয়ী চিকিৎসক এজাবতকালে কম পেয়েছি। তিনি সবসময় নরমাল ডেলিভারী করার আপ্রান চেষ্টা করেন। বিশেষ করে গরীব রোগীদের আন্তরিকতা ও মানবিক দৃষ্টিকোণ থেকে চিকিৎসা দেন তিনি।

ডাঃ ইসমাত জাহান আরো বলেন, আমার নৈতিক দায়িত্ববোধ থেকেই আমি নরমাল ডেলিভারীর চেষ্টা করি।
মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডাঃ বিনেন্দু ভৌমিক বলেন, আমাদের হাসপাতালের ডাঃ ইসমাত জাহান সহ সকল গাইনী চিকিৎসকরা দায়িত্বের প্রতি বিনম্র ও আন্তরিক। তবে ডাঃ ইসমাত জাহান সবসময় ব্যতিক্রম কিছু করার চেষ্টা করেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC