March 28, 2024, 2:50 pm

স্বাস্থ্য বিধিতেই ইবি’র ৪২তম জন্মদিন পালন

  • Last update: Sunday, November 22, 2020

এম আই সুমন,ইবি প্রতিনিধি: করোনা মহামারী’র কারণে এবছর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পালিত হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের জন্মদিন। এ নিয়ে এটি বিশ্ববিদ্যালয়ের ৪২ তম জন্মদিন উদযাপন।

রবিবার (২২ নভেম্বর) দিনটিকে কেন্দ্র করে সকাল সাড়ে ১০ টার দিকে প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান। এসময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

অন্যদিকে হল প্রভোস্টগণ নিজ নিজ হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলন শেষে প্রশাসন ভবন চত্বরে শান্তি ও আনন্দের প্রতীক পায়রা এবং বেলুন উড়িয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির শুভ উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. আবদুস সালাম।

৪২ তম বিশ্ববিদ্যালয়ের সাথে মিল রেখে পরে ৪২টি ফলজ ও বনজ গাছের চারা রোপণ করা হয়। বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, অফিস প্রধানগণ এবং বিভিন্ন সমিতি, পরিষদ, ফোরাম ও সংগঠনের নেতা-কর্মীদের অংশগ্রহণের মধ্য দিয়ে সীমিত পরিসরে কর্মসূচিগুলো অনুষ্ঠিত হয়েছে বলে জানা যায়।

পরবর্তীতে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সভাকক্ষে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, ‘বাঁধা-প্রতিবন্ধকতা পেরিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। মুক্তিযুদ্ধের চেতনায় বিভিন্ন স্থাপনা এবং কেন্দ্রীয় গ্রন্থাগারে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযুদ্ধ কর্ণার ও একুশে কর্ণার আমাদের ইতিহাস-ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধকে ধারণ করে আছে।’

বক্তব্যে তিনি আরো বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য সত্যিই মনোমুগ্ধকর। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও অগ্রগতিতে যারা অবদান রেখেছেন তিনি তাঁদের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। এরপর তিনি শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের নিয়ে জন্মদিনের কেক কাটেন।

এছাড়াও দিবসটিকে স্মরণ করে আজ সন্ধ্যা ৬টায় ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। এতে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। বিশেষ অতিথি প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি অ্যাসোসিয়েট প্রফেসর ড. মিঠুন মোস্তাফিজের সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখবেন ৪২ তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপ-কমিটি ২০২০-এর আহ্বায়ক প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া।

উল্লেখ্য,১৯৭৯ সালের ২২ নভেম্বরে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর প্রায় প্রতিবছরই জাঁকজমকভাবে বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়ে থাকে। তবে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এবছর স্বাস্থবিধি মেনে ভিন্নভাবে দিবসটি উদযাপিত হয়েছে । উদযাপন সীমিত হলেও আলোকসজ্জিত ভবন ও বর্ণিল পতাকার সমারোহ থাকছে এবারও।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC