April 25, 2024, 8:41 pm

সৌদি ও কুয়েত প্রবাসীরা ফাইজার এবং বাকিরা পাবেন সিনোফার্ম

  • Last update: Monday, July 5, 2021

বিদেশগামী কর্মীদের মধ্যে যারা সৌদি আরব ও কুয়েত যাবেন তারা যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা পাবেন। আর যারা অন্য দেশে যাবেন, তারা চীনের সিনোফার্মের টিকা পাবেন।

সোমবার বিকালে অনলাইনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বিদেশগামীদের টিকা নিবন্ধনের উদ্বোধন ঘোষণা করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিদেশগামীদের জন্য টিকা নিবন্ধনের পোর্টাল সুরক্ষায় নতুন একটি বাটন যুক্ত করা হয়েছে। নিবন্ধন (পাসপোর্ট) নামের এ বাটনে ঢুকে টিকার জন্য নিবন্ধন করতে পারবেন বিদেশগামীরা। যাদের বিএমইটি নিবন্ধন আছে, তারা আজ সোমবার থেকেই টিকার নিবন্ধন করতে পারবেন।

যৌথ সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, কুয়েত ও সৌদিগামীরা ঢাকার সাতটি কেন্দ্রে প্রতিদিন ১ হাজার ৪০০ জন ফাইজারের টিকা নিতে পারবেন। এছাড়া অন্যরা দেশের দেশের যে কোনো টিকাকেন্দ্র থেকে চীনের টিকা নিতে পারবেন।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, সৌদি আরব ও কুয়েতগামীদের জন্য ফাইজার ও মডার্নার টিকা লাগবে। অন্য দেশে এমন কোনো শর্ত নেই। তাই অপেক্ষমাণ বিদেশগামী সবাই টিকা পাবেন। সক্ষমতা না থাকায় ফাইজারের টিকা ঢাকার বাইরে নেওয়া যাচ্ছে না। তবে মডার্নার টিকা সিটি করপোরেশন পর্যন্ত নেওয়া যাবে।

ফাইজারের টিকার জন্য ঢাকার সাতটি কেন্দ্র হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

সংবাদ সম্মেলনে মন্ত্রী ইমরান আহমদ বলেন, টিকার জন্য প্রবাসীরা বিভিন্ন জায়গায় ভিড় করেছেন। তারা এমনিতেই অনেক কষ্ট করেন। তাদের কষ্ট কমাতে মন্ত্রণালয় এখন ২৪ ঘণ্টা কাজ করছে। তাদের যেকোনো সমস্যা সমাধান করা হবে। যাতে প্রবাসীরা শান্তিতে বিদেশে যেতে পারেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, সুরক্ষা পোর্টালের সঙ্গে সরকারি-বেসরকারি অনেকগুলো অংশীদার জড়িত আছে। তারা সবাই বিনা পয়সায় সেবা দিচ্ছে। টিকা প্রদানের সুরক্ষা পোর্টাল বিশ্বে প্রশংসিত হচ্ছে। সংক্রমণ এড়িয়ে অনলাইন নিবন্ধনের মাধ্যমে টিকা প্রদানের এই প্রক্রিয়া ডিজিটাল বাংলাদেশের একটি বড় দৃষ্টান্ত।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, টিকা গ্রহণের তারিখের অন্তত এক দিন আগে এসএমএস পাঠানো হবে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন এক প্রশ্নের জবাবে বলেন, এক ডোজ টিকা নেয়ার ১৪ দিন পর গেলে সৌদি আরব কোয়ারেন্টিন ছাড়া ঢুকতে দেবে। এতে কোয়ারেন্টিনের খরচ সাশ্রয় হবে। তবে প্রত্যেক কর্মীর দুই ডোজ টিকা নিয়ে বিদেশে যাওয়া ভালো হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব এ এম জিয়াউল আলম।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC