April 25, 2024, 7:23 am

সৌদিতে অবস্থানকারী ৬০ হাজার লোক পাচ্ছেন হজ পালনের সুযোগ

  • Last update: Sunday, June 13, 2021

করোনাভাইরাস মহামারির কারণে এ বছরও সৌদি আরবের বাইরে থেকে কেউ হজ পালন করতে পারছেন না। গত বছরের মতো এবারও শুধু সৌদিতে অবস্থানরত ৬০ হাজার ব্যক্তি হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি সরকার।

শনিবার সৌদির হজ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজ ও সৌদি গেজেটের খবরে এসব তথ্য জানা যায়।

আরব নিউজের খবরে বলা হয়, আগামী জুলাই মাসের মধ্যভাগে অনুষ্ঠিতব্য হজে ১৮-৬৫ বছর বয়সীরা অংশগ্রহণের সুযোগ পাবেন। হজযাত্রীদের দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ও সুস্থ-সবল থাকতে হবে।

এ ছাড়া সৌদির স্বাস্থ্য বিভাগের অনুমোদিত করোনা টিকাগুলোর মধ্য থেকে টিকার দুই ডোজ নিতে হবে। হজ অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ১৪ দিন আগে করোনা টিকার পুরো ডোজ অবশ্যই নিতে হবে। পাশাপাশি করোনা সংক্রমণরোধে সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিশ্চিত করাসহ সবধরনের স্বাস্থ্যবিধি সর্বাত্মকভাবে অনুসরণ করতে হবে।

এ বছরের হজ প্রসঙ্গে মন্ত্রণালয় জানায়, মসজিদুল হারাম ও মসজিদে নববিতে আগত অতিথিদের হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদি সরকারের কাছে ‘মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তা’ সর্বাধিক গুরুত্বারোপ রয়েছে।

এদিকে হজ মন্ত্রণালয়ের একজন উপমন্ত্রী জানিয়েছেন, এই বছর হজযাত্রীদের সীমিত করার সিদ্ধান্তের বিষয়ে সৌদি আরব মুসলিম দেশগুলোর সঙ্গে বোঝাপড়া করেছে।

সৌদি ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) ২০২১ সালের হজ অনুষ্ঠানে কেবল অভ্যন্তরীণ লোকদের মধ্যে সীমিত করার সৌদির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC