March 19, 2024, 9:27 am
সর্বশেষ:
বান্দরবানে ম্যালেরিয়া নির্মূলে অবহিতকরণ সভা অনুষ্ঠিত আইআইইউসিতে ইংলিশ ল্যাঙ্গুয়েজ এন্ড লিটারেরী সোসাইটির ওয়ার্কশপ অনুষ্ঠিত অগ্নিসন্ত্রাসকারীরা ইফতার খায় আর আমাদের গিবত গায়: প্রধানমন্ত্রী কুলাউড়ায় সীমান্তে বিএসএফের গুলিতে তরুণের মৃত্যু বাগেরহাটে নগদ টাকাসহ ৮জুয়ারী আটক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কুড়িগ্রাম জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা বান্দরবানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন আলফাডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধু’র জন্মদিন উদযাপন উপজেলা নির্বাচন: গোলাপগঞ্জে আটঘাট বেঁধে নেমেছে জামায়াত চুয়াডাঙ্গার উথলীতে পূর্বাশা পরিবহন বাসের ধাক্কায় বাইসাইকেল চালক নিহত

সাতক্ষীরা সদর হাসপাতালে দীর্ঘ দিন চিকিৎসক নাই

  • Last update: Tuesday, September 21, 2021

আবদুল্লাহ আল মামুন: দীর্ঘ দিন চিকিৎসক শুন্যভাবে চলছে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবার শেষ আশ্রয়স্থল সাতক্ষীরা সদর হাসপাতাল। সার্জারী, গাইনী, চক্ষু, এ্যানেসথেসিয়া, পেডিয়েট্রিক্স, ইএনটি, প্যাথলজি ও রেডিওলজিস্টসহ ১৬জন অভিজ্ঞ চিকিৎসকের পদই শুন্য রয়েছে।

সদর হাসপাতালে ২১ জন চিকিৎসকের পদের বিপরীতে মাত্র পাঁচজন ডাক্তার দিয়েই চলছে ১০০ বেডের এ হাসপাতালটি। জনবলের চরম সংকটের কারণে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে জেলার হাজার হাজার সাধারণ মানুষ। চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবায় সীমাহীন ভোগান্তি, দালালের দৌরাত্ম, বে-সরকারি ক্লিনিকের লাগামহীন বাণিজ্যের কারণে সর্বশান্ত হয়ে পড়ছে জেলার সাধারণ মানুষ।

সাতক্ষীরা সিভিল সার্জনের কার্যালয় থেকে জানা যায়, সাতক্ষীরা সদর হাসপাতালে সব মিলিয়ে চিকিৎসকের পদ রয়েছে ২১টি। এর মধ্যে শুন্য রয়েছে ১৬টি চিকিৎসকের পদ। চারজন মেডিকেল অফিসার এবং একজন জরুরী বিভাগের মেডিকেল অফিসার দিয়ে চলছে একশ’ বেডের সাতক্ষীরা সদর হাসপাতালটি।

সিভিল সার্জনের কার্যালয় থেকে আরও জানা যায়, সাতক্ষীরা সদর হাসপাতালে সিনিয়র কন: (সার্জারী) একজন, সিনিয়র কন: (অর্থ: সার্জারী) একজন, সিনিয়র কন: (গাইনী) একজন, সিনিয়র কন: (চক্ষু) একজন, সিনিয়র কন: (এ্যানেসথেসিয়া) একজন, জুনি: কন: (পেডিয়েট্রিক্স) একজন, জুনি: কন: (ইএনটি) একজন, জুনি: কন: (বিষয় বিহীন) একজন, জুনি: কন: (প্যাথলজি) একজন, জুনি: কন: (গাইনী) একজন, মেডিকেল অফিসার দুইজন, মেডিকেল অফিসার (জরুরী বিভাগ) দুই জন, মেডিকেল অফিসার আয়ু (উন্নয়ন) একজন ও রেডিওলজিস্ট একজনের পদ দীর্ঘ দিন শুন্য রয়েছে। এর মধ্যে কয়েকটি অভিজ্ঞ চিকিৎসকের পদ শুন্য রয়েছে বেশ কয়েক বছর ধরে।

সদর হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স ২৫ জন, স্টাফ নার্স তিনজন, সহকারী নার্স একজন, মেডিকেল টেক: (ল্যাব) একজন, মেডিকেল টেক: (রেডিও) একজন, মেডিকেল টেক: (ডেন্টাল) একজন, স্টোর কিপার একজন, টিকিট ক্লাক একজন, ড্রাইভার একজন, পাম্প মেশিন অপারেটর একজন, এমএলএসএস দুইজন ও সুইপার তিনজনের পদ শুন্য রয়েছে।

সদর হাসপাতালে একটি ব্যবস্থাপনা কমিটি আছে। এ কমিটিতে জেলা প্রশাসক এবং স্থানীয় সংসদ সদস্য অর্ন্তভূক্ত আছেন। কিন্তু দীর্ঘ চিকিৎসক সংকট থাকলেও তাদের কোন ভূমিকা দেখা যাচ্ছে না। বিষয়টি খুবই দুঃখ জনক উল্লেখ করে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসক সংকট মোকাবেলায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য এবং জেলা প্রশাসককে হস্তক্ষেপ কামনা করেন।

সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত বলেন, সাতক্ষীরা সদর হাসপাতালটি একশ বেডের হাসপাতাল হলেও এখানে প্রতিদিন দুইশ থেকে আড়াইশ রোগী অন্ত:বিভাগের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি থাকে। এছাড়াও প্রতিদিন বহি:বিভাগ প্রায় সাড়ে চারশ এবং জরুরী বিভাগে ৭০ থেকে ৮০ জন রোগীকে স্বাস্থ্য সেবা দিতে হয়। সব মিলিয়ে সদর হাসপাতালে প্রতিদিন প্রায় আটশ’ থেকে নয়শ’ রোগীকে স্বাস্থ্য সেবা দেওয়া হয়ে। কিন্তু এসব রোগীদের সেবা দেওয়ার জন্য যে সব বিশেষজ্ঞ ডাক্তার থাকার কথা সে সব বিশেষজ্ঞ ডাক্তারের পদ দীর্ঘ দিন যাবত শুন্য হয়ে আছে।

তিনি আরও বলেন, কিন্ত সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এক দুজন ডাক্তার ধার করে কোনভাবে সেবা দিয়ে যাচ্ছি। বিভিন্ন কারণে সাতক্ষীরা সদর হাসপাতালে অভিজ্ঞ ডাক্তাদের ধরে রাখা যাচ্ছে না। সদর হাসপাতালের জনবল সংকটের বিষয়টি অধিদপ্তরে প্রতি মাসে জানানো হয়। ব্যক্তিগতভাবেও ডাক্তারের জন্য যোগাযোগ করা হয়েছে। কিন্তু এখানো কোন ডাক্তার পাওয়া যায়নি। তবে সাম্প্রতি একটি নিয়োগ হয়েছে এখান থেকে কিছু জনবল পাওয়া যাবে বলে তিনি জানান।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC