April 19, 2024, 11:51 pm
সর্বশেষ:
বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে সম্পর্ক আরও বৈচিত্র্যময় করার আহ্বান গোয়েন্দা পুলিশের অভিযানে ১৩ জুয়াড়িকে আটক মিয়ানমার থেকে আরও ১৩ বিজিবি সদস্য বাংলাদেশে বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার

সরকারের পক্ষ থেকে সাকিব, অপুরা পেলেন ১২ কোটি ৫৫ লাখ টাকা

  • Last update: Thursday, June 16, 2022

চলচ্চিত্র অঙ্গনের পরিচালক-শিল্পীদের মেধা ও সৃজনশীলতাকে উৎসাহদানের জন্য প্রতিবছর বাংলাদেশ সরকার অনুদান প্রদান করে। ২০২১-২২ অর্থবছরে ১৯টি সিনেমার জন্য মোট ১২ কোটি ৫৫ লাখ টাকার সরকারি অনুদান ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। বুধবার (১৫ জুন) এক প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর মুক্তিযুদ্ধভিত্তিক ২টি ও সাধারণ শাখায় ১৭টিসহ মোট ১৯টি সিনেমাকে অনুদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার, গেল বছর যা ছিল ২০টি।

মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে প্রযোজক ও পরিচালক মোহাম্মদ খোরশেদুল আলম খন্দকারের ‘জয় বাংলার ধ্বনি’। একই শাখায় ৬০ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ার রাসেলের ‘একাত্তর করতলে ছিন্নমাথা’।

সাধারণ শাখায় অনুদানের জন্য নির্বাচিত হয়েছে রিফাত মোস্তফার ‘যুদ্ধজীবন’, হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’, মাসুদ হাসান উজ্জ্বলের ‘বনলতা সেন’, শামীম আখতারের ‘অতঃপর রোকেয়া’, মাহজাবিন রেজা চৌধুরীর ‘১৯৬৯’; সিনেমাটি পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী, মারুফা আক্তার পপির ‘বঙ্গবন্ধুর রেণু’, নাজমুল হক ভূঁইয়ার ‘ডোডো’র গল্প’; সিনেমাটি পরিচালনা করবেন রেজা ঘটক, সঞ্জিত কুমার সরকারের ‘বকুল কথা’; সিনেমাটি যৌথভাবে পরিচালনা করবেন মাসুদ মহিউদ্দীন ও মাহমুদ হাসান শিকদার, কামাল মোহাম্মদ কিবরিয়ার ‘আর্জি’, আলী হায়দার রিজভীর ‘এইতো জীবন’, ছটকু আহমেদের ‘আহারে জীবন’, সারা যাকেরের ‘অন্তর খেলা’; সিনেমাটি পরিচালনা করবেন রতন কুমার পাল, সারোয়ার তমিজউদ্দিনের ‘ভাষার জন্য মমতাজ’, অপু বিশ্বাসের ‘লাল শাড়ি’; সিনেমাটি পরিচালনা করবেন বন্ধন বিশ্বাস, শরফ আহমেদ জীবনের ‘বিচারালয়’, শাকিব খানের ‘মায়া’, সিনেমাটি পরিচালনা করবেন হিমেল আশরাফ ও দৌলত হোসাইনের ‘মুক্তির ছোট গল্প’; সিনেমাটি যৌথভাবে পরিচালনা করবেন মাসুদ যাকারিয়া চৌধুরী ও আব্দুস সামাদ খোকন।

২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা অনুদান পেয়েছে মাহজাবিন রেজা চৌধুরীর ‘১৯৬৯’; সিনেমাটি পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী। ছয়টি স্বল্পদৈর্ঘ্য প্রজেক্টের জন্য মোট ব্যয় ১ কোটি ১৬ লাখ টাকা।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC