April 19, 2024, 5:22 am
সর্বশেষ:
বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার বান্দরবানে পর্যটকের খরা, হতাশ ব্যবসায়ীরা সৌদি আরবের সাথে মিল রেখে মৌলভীবাজারে ঈদ জামাত অনুষ্ঠিত সোনারগাঁয়ে জামপুরে তালতলায় ইট ভাটায় গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫

সরকারের দেওয়া করোনা তথ্য জনগণ বিশ্বাস করে নাঃ মির্জা ফখরুল

  • Last update: Thursday, May 7, 2020

বাংলা এক্সপ্রেস ডেস্কঃ করোনা শনাক্ত ও মৃত্যু তথ্য নিয়ে বিভ্রান্তি সৃষ্টির অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ নিয়ে সরকারের দেওয়া তথ্য-উপাত্ত সঠিক নয়। এই বিষয়ে সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে। সরকারের তরফ থেকে করোনাভাইরাসে আক্রান্ত, অসুস্থ, সুস্থ এবং মৃত্যুর যে ডাটাগুলো দেওয়া হচ্ছে, আমার মনে হয় বাংলাদেশের মানুষ তা বিশ্বাস করে না।

বুধবার (৭ মে) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ব্যবস্থাপনায় গণমাধ্যমের সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী (পিপিই) দেওয়ার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘সরকারের তরফ থেকে করোনাভাইরাসে যে আক্রান্ত, অসুস্থ, সুস্থ এবং মৃত্যুর যে তথ্য দেওয়া হচ্ছে, আমার মনে হয় বাংলাদেশের কোনও মানুষ তা বিশ্বাস করে না। এটা বিজ্ঞানের কথা, সংক্রমণ যখন বাড়ছে ও ওপর দিকে যাচ্ছে, তখন মৃত্যু ২/৩/৪ এ এসে পৌঁছেছে। অথচ সেদিনই আপনার ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক বলেছেন যে, তাদের ওখানে ৩১ জন মারা গেছেন। কয়েকজনের ডায়গোনেসিস হয়েছে করোনা পজেটিভ, বাকিদেরটা তখন পর্যন্ত টেস্ট করা হয়নি।

বিএনপির মহাসচিব দাবি করেন, ‘স্বাভাবিক নিয়মে টেস্ট করা হচ্ছে না, নির্দেশ দেওয়া আছে মাঝে মধ্যে টেস্ট করতে হবে। এটাকে কী সরকার বলবেন আপনারা? যাদের এতটুকু দায়িত্ববোধ নেই, যারা চরম দুর্দিনেও জনগণকে সঠিক তথ্য দিচ্ছে না, জনগণকে বিভ্রান্ত করছে, জনগণের সঙ্গে প্রতারণা করছে। এটা ক্রিমিনাল অফেন্স ছাড়া কী বলবো আমরা?’

দেশের অর্থনীতি নিয়ে মিথ্যাচার করা হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল আরও বলেন, ‘প্রশ্ন হচ্ছে জীবনের, প্রশ্ন হচ্ছে, নাথিং ইজ মোর প্রেসাচ দেয়ার লাইফ। এরা খুলে দিয়েছেন শপিং মল। কেন? ঈদের বাজার করতে হবে আর অর্থনীতিকে চালু রাখতে হবে। এতদিন কী করলেন? এই যে মধ্যম আয়ের দেশে চলে গেলেন, অর্থনীতি আপনার রোল মডেল বিশ্বের মধ্যে। কেন বর্তমান অবস্থাকে ধারণ করার মতো শক্তি এই ইকোনমির তৈরি হয়নি। কারণ পুরোটাই মিথ্যা, মানুষের সঙ্গে প্রতারণা করেছেন, ভুল বুঝিয়েছেন।’

দেশ পরিচালনায় সরকার ব্যর্থ দাবি করে মির্জা ফখরুল আরও বলেন, ‘যখন স্বাভাবিক অবস্থা ছিল, তখনও ব্যর্থ হয়েছেন, আজ যখন যুদ্ধাবস্থা বলা যেতে পারে, চরম দুর্যোগ-মহামারি, সেই সময়েও রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ হয়েছেন। আমরা যখন সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছি, তখন সেটাকে নাকচ করে দিয়েছেন, বলেছেন কোনও দরকার নেই।’

এসময় মির্জা ফখরুল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করেন। তিনি বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টিপটপ জেন্টেলম্যান। তিনি সুযোগ পেলেই বিএনপিকে তার সুন্দর ভাষায় আক্রমণ করেন। কিন্তু আপনি যে কথাগুলো বলেন, আপনি কী সেটা পরে আবার শোনেন? শোনা উচিত, কারণ তাহলে নিজেই বুঝবেন, জনগণ আপনার কথা বিশ্বাস করছে কিনা। নিজেই বুঝবেন যে এই কথাগুলো সঠিক নয়।’

গার্মেন্টস খুলে দিয়ে সরকার ক্ষমাহীন অপরাধ করেছে


গার্মেন্টস খুলে দিয়ে সরকার ক্ষমাহীন অপরাধ করেছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল। তিনি বলেন, আজ প্রতিটি মানুষ ঝুঁকির মধ্যে পড়েছে। এই যে গার্মেন্টসগুলোকে সরকার খুলে দিয়ে বাইরের এলাকা থেকে সবাই চলে আসলো, যারা সংক্রমিত হয়ে চলে গিয়েছিল আবার সংক্রমিত হয়ে ফেরত আসলো। আজকের পত্রিকার নিউজ, সংক্রমিত হয়ে এক ব্যক্তি তিন দিন আগে কুমিল্লায় গেলে তাকে বাসায় ঢুকতে দেয়নি তার সন্তান-স্ত্রী। পরে বোনের বাসা যান, সেখানেই মারা যান তিনি।

ভয়াবহ পরিণতির দিকে সরকার গোটা জাতিকে ঠেলে দিয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এটা আসলে ক্ষমাহীন অপরাধ। আমি তো মনে করি, দিস ইজ এ ক্রিমিনাল অফেন্স। এই ধরনের ভুল, এটা ভুল নয়, এটা হচ্ছে ক্রিমিনাল অফেন্স। এদেশের মালিক হচ্ছে জনগণ। জীবনের অধিকার তাদের ফান্ডামেন্টাল রাইট টু লিভ।

করোনাভাইরাস সংবাদ সংগ্রহের গণমাধ্যমের ভূমিকার প্রশংসা করে মির্জা ফখরুল বলেন, গণমাধ্যমের সাংবাদিক জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ পরিবেশ করছেন তাদের কী অবস্থা। বিভিন্ন জায়গায় ছাঁটাই হয়েছে এই দুঃসময়ে, অনেক প্রতিষ্ঠানে বেতন বন্ধ হয়ে আছে তিন মাস ধরে। সেখানে কিন্তু সরকারের কোনও প্রণোদনা নেই। এই যে সরকার ৯৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে, যেটাকে আমরা বলেছি যে পুরোটাই শুভঙ্করের ফাঁকি। সেই প্রণোদনাতেও সাংবাদিকদের কথা কিছুই বলা নেই।

তিনি আরও বলেন, সংবাদ মাধ্যমের মালিকদের বলবো, দয়া করে সংবাদ কর্মীদের বেতন পরিশোধ করুন। কাউকে চাকুরিচ্যুত করবেন না, এই দুর্দিনে এবং তাদের প্রতি সহানুভূতিশীল হন। সরকারের প্রতি পরিষ্কার আহবান, অবিলম্বে সব গ্রেফতার সাংবাদিকদের মুক্তি দিন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদারের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, দলের তথ্য ও গবেষণা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু, নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল উদ্দিন, প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সহসভাপতি রাশেদুল হক প্রমুখ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC